Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

মুসলিম সংস্কৃতিকে জুতা প্রদর্শনে সমালোচিত বেল্লা হাদিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ৭:৫৬ পিএম

মুসলিম বিশ্বের আদর্শ মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাতে প্রচলিত মুসলিম সংস্কৃতির প্রতি অসম্মান প্রদর্শনের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচিত হয়েছেন ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন সুপার মডেল বেল্লা হাদিদ। খবর মিডল ইস্ট মনিটর।

বেল্লা হাদিদ রোববার নিজস্ব ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ২৫ মিলিয়ন অনুসারীর উদ্দেশ্যে একটি ছবি পোস্ট করেন। পোস্ট করা এই ছবি নিয়েই ব্যাপক বিতর্কের মুখে পড়েছেন তিনি। সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাতের তিনটি বিমানের দিকে জুতা প্রদর্শন করে তিনি আরব সংস্কৃতির প্রতি অসম্মান জানিয়েছেন বলে মনে করে বেল্লা হাদিদকে বয়কটের আহ্বান জানান অনেক ব্যবহারকারী। আরব সংস্কৃতির প্রতি অসম্মান প্রদর্শনের জন্য এসব দেশে বেল্লা হাদিদকে বয়কট করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলেছেন তারা। মধ্যপ্রাচ্যের ডায়র ও ভার্সেস ব্রান্ডের সাথে কাজ করা বেল্লা হাদিদকে ওই ব্রান্ড থেকেও বয়কট করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলেছেন ব্যবহারকারীরা।

তবে পরে এমন পোস্টের জন্য ক্ষমা চেয়েছেন বেল্লা। তিনি বলেছেন, ‘পোস্টটি একটি অনিচ্ছাকৃত ভুল ছিল। আমি কখনও কাউকে ইচ্ছাকৃতভাবে ছোট করতে বা অপমান করতে চাইনি। এর জন্য আমি দুঃখিত।’

বেল্লা হাদিদের এমন পোস্টে সমালোচিত হয়েছেন তার পরিবারের সদস্যরাও। বেল্লা হাদিদের ভাই আনোয়ার হাদিদ তার পোস্টে বলেছেন, সউদী আরব হচ্ছে একমাত্র দেশ যারা ইসরায়েলকে বয়কট করেছে এবং ইসরায়েলে কোনো সউদী দূতাবাস নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য


আরও
আরও পড়ুন