Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মে মাসে মূল্যস্ফীতি বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ৮:২৯ পিএম

গত মে মাসে দেশে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে পাঁচ দশমিক ৬৩ শতাংশে। আগের মাস এপ্রিলে এই মূল্যস্ফীতি ছিল পাঁচ দশমিক ৫৮ শতাংশ। পরে মে মাসে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমলেও খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় সার্বিকভাবে মূল্যস্ফীতি বেড়েছে।

মঙ্গলবার (১৮ জুন) রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকের ব্রিফিং শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী এবং পরিকল্পনা সচিব নূরুল আমিন।

পরিকল্পনামন্ত্রী জানান, মে মাসে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে পাঁচ দশমিক ৪৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল পাঁচ দশমিক ৫৪ শতাংশ। অন্যদিকে, খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে পাঁচ দশমিক ৮৪ শতাংশ, যা তার আগের মাসে ছিল পাঁচ দশমিক ৬৪ শতাংশ।

এদিকে, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে পাঁচ দশমিক ৪৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল পাঁচ দশমিক ৪১ শতাংশ। এর মধ্যে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে পাঁচ দশমিক ৬৭ শতাংশে, (এপ্রিলে আগের মাসে ছিল পাঁচ দশমিক ৬৮ শতাংশ) আর খাদ্য বহিভূর্ত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে পাঁচ দশমিক শূন্য এক শতাংশ (এপ্রিলে চার দশমিক ৮৯ শতাংশ)।

সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে শহরে পাঁচ দশমিক ৯৬ শতাংশ। এর পরিমাণ এপ্রিল মাসে ছিল পাঁচ দশমিক ৮৯ শতাংশ। শহরে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে পাঁচ দশমিক শূন্য নয় শতাংশে, যা তার আগের মাসে ছিল পাঁচ দশমিক ২২ শতাংশ। আর খাদ্য বহিভূর্ত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ছয় দশমিক ৯৫ শতাংশ, যা এর আগের এপ্রিল মাসে ছিল ছয় দশমিক ৬৬ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মূল্যস্ফীতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ