Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ওরাকলের নতুন এক্সাডাটা ডাটাবেস মেশিন এক্স৮ উন্মোচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ৮:৪৪ পিএম

হার্ডওয়্যার ও সফটওয়্যার এবং মেশিন লার্নিং ক্ষমতাসম্পন্ন ওরাকলের নতুন এক্সাডাটা ডাটাবেজ মেশিন এক্স ৮ সম্প্রতি বাজারে এনেছে প্রতিষ্ঠানটি। পৃথিবীর প্রথম স্বচালিত ডাটাবেজ এবং ওরাকল ক্লাউড অ্যাপ্লিক্যাশন, ওরাকল অটোনোমাস ডাটাবেজের ভিত্তি হচ্ছে কর্মক্ষমতাসম্পন্ন এই ওরাকল এক্সাডাটা। টেলিকমিনিকেশন, রিটেইল, ফাইনান্সসহ বিভিন্ন খাতে ক্রমাগতভাবে নিজের জায়গা পোক্ত করে নেয়ায়, ২০১৮ অর্থবছরে এক্সাডাটা সর্বোচ্চ বিক্রিত পণ্যের রেকর্ড সৃষ্টি করে।

মিশন-ক্রিটিক্যাল ডাটাবেজ টেকনোলোজিস ওরাকলের ভাইস প্রেসিডেন্ট জুন লোয়াইজা বলেন, বিগত ১০ বছর থেকে এক্সাডাটা বিশ্বজুড়ে সহস্্রাধিক গ্রাহকের জটিল কাজের চাপ বহন করে চলেছে। এখন থেকে এক্সাডাটা ওরাকল অটোনোম্যাস ডাটাবেজ ও ওরাকল ক্লাউড অ্যাপ্লিকেশনের ক্ষমতা বৃদ্ধি করবে। তিনি আরো বলেন, বর্তমানে আমরা এই ডাটাবেজের কর্মক্ষমতা ও ধারণক্ষমতার উন্নয়ন করছি এবং একটা বড় মাপের কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং ভিত্তিক সক্ষমতা সংযোজন করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যপ্রযুক্তি

১০ অক্টোবর, ২০১৮
৫ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ