Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

মার্কিন হুমকি ও চাপের বিরুদ্ধে রুখে দাঁড়ান: বিশ্ববাসীর প্রতি ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ৯:০১ পিএম

অন্য দেশের জাতীয় পরিচিতি এবং সার্বভৌমত্বকে টার্গেট করে চালানো মার্কিন তৎপরতার নিন্দা জানিয়েছেন ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি। একইসঙ্গে ওয়াশিংটনের হুমকি ও চাপের বিরুদ্ধে বিশ্বব্যাপী শক্ত প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার রাশিয়ার ইউফা শহরে নিরাপত্তা ইস্যুতে অনুষ্ঠিত একটি সম্মেলনে দেয়া ভাষণে আলী শামখানি এসব মন্তব্য করেন।

আলী শামখানি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে আমেরিকাকে ইতিহাসের সবচেয়ে যুদ্ধবাজ দেশ হিসেবে আখ্যায়িত করেন। পাশাপাশি একতরফা নীতি এবং নিষেধাজ্ঞার মাধ্যমে আন্তর্জাতিক নিরাপত্তা ব্যবস্থাকে হুমকির মধ্যে ফেলে দেয়ার ওয়াশিংটনের তৎপরতার নিন্দা জানান তিনি। শামখানি বলেন, যদি বিশ্বের আরো দেশ অবৈধ মার্কিন চাপ ও হুমকির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করে তাহলে আমেরিকা পিছু হটতে বাধ্য হবে এবং দেশটি তখন আন্তর্জাতিক ব্যাবস্থার প্রতি যৌক্তিক ও ন্যায়সঙ্গত আচরণ প্রদর্শন করবে।

ইরানের নিরাপত্তা বিষয়ক এই উচ্চপদস্থ কর্মকর্তা আরো অভিযোগ করেন যে আর্থিক এবং ব্যাংকিং ব্যবস্থার পাশাপাশি আন্তর্জাতিক আর্থিক নেটওয়ার্কগুলোকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে আমেরিকা স্বাধীন দেশগুলোর বিরুদ্ধে আগ্রাসন চালাচ্ছে। আমেরিকার এ ধরনের আচরণকে অর্থনৈতিক সন্ত্রাসবাদ ছাড়া আর অন্য কোনো নামেই আখ্যায়িত করা যায় না বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন