Inqilab Logo

ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ৯:৫৬ পিএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসরে টিকে থাকার লড়াইয়ে বুধবার শক্তিশালী নিউজিল্যান্ডের মোকাবেলা করবে চোকার খ্যাত দক্ষিণ আফ্রিকা। এজবাস্টনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে মাঠে নামার আগে নিউজিল্যান্ড তিনটিতে জয় পেয়েছে। বৃষ্টির বাধায় ভারতের বিপক্ষে এক পয়েন্ট পাওয়ায় কিউইরা চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয়স্থানে আছে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা তিন হার ও একটি মাত্র ম্যাচে জয় পেয়েছে। বৃষ্টির আর্শিবাদে তারা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক পয়েন্ট ঝুলিতে পুড়েছে। ফলে পাঁচ ম্যাচে প্রোটিয়ারা ৩ পয়েন্ট পেয়ে তালিকার অষ্টমস্থানে রয়েছে। ইংল্যান্ড-ওয়েলস বিশ্বকাপে টিকে থাকতে হলে ছন্দে থাকা নিউজিল্যান্ডের বিপক্ষে অসম্ভব কিছু করে দেখাতে হবে দক্ষিণ আফ্রিকাকে। যদি তা তারা না পারে তবে এবারের বিশ্বকাপ থেকে ছিটকে পড়তে হবে ফাফ ডু প্লেসিসদের। তাই বলা যায় ম্যাচটি প্রোটিয়াদের জন্য ‘বাঁচা-মরার’ লড়াই। আগের ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে টুর্নামেন্টে একমাত্র জয়ের মুখ দেখে দক্ষিণ আফ্রিকা। যা কিউইদের মোকাবেলার আগে তাদের জন্য প্রেরণা। আফগানদের বিপক্ষে জয়ের প্রেরণা নিয়ে মঙ্গলবার মাঠে নামবেন হাশিম আমলা-ইমরান তাহিররা। তবে এটাও মনে রাখতে হবে তাদের সামনে অনেক বড় চ্যালেঞ্জ নিউজিল্যান্ড। যারা শুরু থেকেই জয়ের ধারায় রয়েছে। বলা যায় এবারের আসরের হট ফেভারিট নিউজিল্যান্ড। শিরোপার অন্যতম দাবীদারও তারাই।

চার বছর আগে বিশ্বকাপের সেমিফাইনালে গ্যালারিতে বল পাঠিয়ে দক্ষিণ আফ্রিকার মুখের গ্রাস কেড়ে নিয়েছিলেন গ্রান্ট এলিয়ট। সেই প্রথম বিশ্বকাপের ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। এলিয়ট ছয় না মারলে হয়ত দক্ষিণ আফ্রিকার বরাতে শিকে ছিঁড়ত সেদিন। মঙ্গলবারের ম্যাচের ফলাফলের উপর নিউজিল্যান্ডের ফাইনালে ওঠা-না-ওঠা নির্ভর না করলেও বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার টিকে থাকাটা অবশ্যই নির্ভর করবে।

টানা তিন ম্যাচ জিতে এবারের বিশ্বকাপে এখনো দ্বিতীয় অপরাজিত আছে নিউজিল্যান্ড। তাদের সঙ্গে ভারতও অপরাজিত রয়েছে। বাকি আটটি দলই হারের দেখা পেয়েছে।

বিশ্বকাপে এবার দারুণ ফর্মে আছেন নিউজিল্যান্ডের বোলাররা। খেলা তিন ম্যাচের সবগুলোতেই তারা প্রতিপক্ষ দলকে কম রানে অলআউট করেছেন। তবে মিডল অর্ডার নিয়ে কিছুটা চিন্তা আছে কিউইদের।

বাংলাদেশ ম্যাচে যা স্পষ্ট হয়েছে। মিচেল স্যান্টনর না বাঁচালে বাংলাদেশের বিপক্ষে ফলাফল কি হত তা কে জানে? তবে ক্রিকেটবোদ্ধাদের মন্তব্য, দক্ষিণ আফ্রিকার কাছে কিন্তু সহজে পার পাবেরা কিউরা। পরপর তিন ম্যাচ হেরে কোনঠাসা প্রোটিয়ারা আফগানিস্তানকে হারিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল। ইমরান তাহির চার উইকেট পেয়েছিলেন ঠিকই, কিন্তু আফগানিস্তান ম্যাচ থেকে দক্ষিণ আফ্রিকার সেরা প্রাপ্তি তাদের ওপেনারদের ব্যাটিং। নিউজিল্যান্ডের বোলিংয়ের বিরুদ্ধে আবার রান পেতে হবে তাদের। হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে তিন ম্যাচ খেলেননি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান লুঙ্গি ঙ্গিডি। জানা গেছে বেউরন হেন্ড্রিক্সের জায়গায় এবার দলে ফিরবেন তিনি।

এ ম্যাচে চোখ থাকবে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়মসন ও দক্ষিণ আফ্রিকার বোলার কগিসো রবাদার উপর। গত দু’টো ম্যাচে ৪০ আর অপরাজিত ৭৯ করেছেন নিউজিল্যান্ড অধিনায়ক। তার আগে দুই প্রস্তুতি ম্যাচ মিলিয়ে করেছেন ১৫২। দারুণ ফর্মে আছেন তিনি। তাছাড়া এজবাস্টনে গত ম্যাচেও শতরান করেছিলেন তিনি। এ ম্যাচে তার দিকে তাকিয়ে থাকবে পুরো নিউজিল্যান্ড। অন্যদিকে দক্ষিণ আফ্রিকান বোলার কগিসো রবাদা’র বয়স মাত্র চব্বিশ হলেও ইতোমধ্যে বিশ্বের অন্যতম সেরা বোলারের তকমা আদায় করে নিয়েছেন তিনি। ডেল স্টেইনের অবর্তমানে দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণের দায়িত্ব এখন তার কাঁধে। নিউজিল্যান্ডের বিপক্ষেও তাঁর গড় মাত্র ১৯.৮২। এ ম্যাচে রবাদা’র উপর অনেক কিছু নির্ভর করবে।

ম্যাচের আগে আবহাওয়ার খবরে বলা হয়েছে, আজ সকালে মেঘ থাকবে আকাশে। ছিটেফোঁটা বৃষ্টিও হতে পারে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তেজও বাড়বে।

 

স্কোয়াড:

 

দক্ষিণ আফ্রিকা: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কুইন্টন ডি'কক (সহ-অধিনায়ক, উইকেটপিার), হাশিম আমলা, এইডন মার্করম, র‍্যাসি ফান ডর ড্যুসেন, ডেভিড মিলার, পল ডুমিনি, অ্যান্ডিলি ফেহ্লুকোয়ায়ো, ডোয়েন প্রিটোরিয়স, বেউরন হেন্ড্রিক্স, কগিসো রবাদা, লুঙ্গি ঙ্গিডি, ক্রিস মরিস, ইমরান তাহির ও তবরেজ শামসি।

 

নিউজিল্যান্ড: কেন উইলিয়মসন (অধিনায়ক), টিম সাউদি (সহ-অধিনায়ক), টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), টম লেথম, ট্্েরন্ট বোল্ট, কলিন দি’গ্রন্দহম, লোকি ফর্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, কলিন মানরো, জিমি নিশম, হেনরি নিকলস, মিচেল স্যান্টনর, ইশ সোধি ও রস টেইলর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

৬ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ