Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিশু সুরক্ষায় ধর্মীয় শিক্ষা ও চেতনার কোনো বিকল্প নেই

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৯, ১২:০৬ এএম

শিশু সুরক্ষায় ধর্মীয় শিক্ষা ও চেতনার কোন বিকল্প নেই। যে শিক্ষার সাথে ধর্মীয় অনুভ‚তি ও চিন্তা চেতনা সৃষ্টি হয় না সেই শিক্ষা উপকারী নয়। সেই শিক্ষা আমাদের সমাজে শিশুদের সুরক্ষাও দিতে পারে না। শিশু সুরক্ষায় ধর্মীয় নেতাদের ভ‚মিকা অনেক বেশী। গতকাল কক্সবাজার জেলার বিভিন্ন ধর্মীয় নেতৃবৃন্দের সাথে ধর্মীয় গ্রন্থের আলোকে শিশু সুরক্ষা বিষয়ক এক সম্মেলনে বক্তারা এ কথা বলেন।
সুইজারল্যান্ড ভিত্তিক ‘টেরে দেস হোমস (টিডিএইচ)’ নামের একটি আন্তর্জাতিক সংস্থা এই সম্মেলনের আয়োজন করে।
সংস্থাটি ১৯৭৪ সাল থেকে বাংলাদেশে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনায় ভুমিকা পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের আগষ্ট মাস থেকে রোহিঙ্গা ক্যাম্পে কাজ করছে এবং ২০১৮ সালের আগষ্ট মাস থেকে বাংলাদেশী শিশুদের সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। এই কার্যক্রমের অংশ হিসাবে কক্সবাজার জেলার ধর্মীয় নেতৃবৃন্দের সাথে ধর্মীয় গ্রন্থের আলোকে শিশু সুরক্ষা বিষয়ক এই সম্মেলনের আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইসলামিক ষ্ট্যাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ডক্টর এস এম বেলাল আজিজ নূর।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে, মো. সাফে উদ্দিন, সহকারী পরিচালক, সমাজসেবা অধিদপ্তর। মো. আরিফ ইকবাল, ইন্সেপেক্টর বাংলাদেশ পুলিশ।

অ্যাডভোকেট দিপংকর বড়–য়া, সভাপতি, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ। কক্সবাজার জেলা সৎ সঙ্গ মন্দিরের প্রধান পুরোহিত বিশ্বনাথ বন্দ্যোপাধ্যায়, পাইন্যাশিয়া শান্তি নিকেতন বৌদ্ধ বিহার প্রিন্সিপাল প্রিয় তিষ্য স্থবির। সভায় সভাপতিত্ব করেন আদনান বোয়ো, হেড অব মিশন, টিডিএইচ।

বক্তারা আরো বলেন, শিশু সুরক্ষা মূলত শুরু হয় পরিবার থেকেই। যে পরিবারে মাতা পিতা আদর্শ চরিত্রবান হয় সেই পরিবারের শিশুরা ও সেভাবে গড়ে ওঠে। তারা আদর্শ নাগরিক হিসেবে বেড়ে উঠে। আর যে পরিবারের মা-বাবারা চরিত্রহীন হয় সেই পরিবারের শিশুরাও এভাবেই গড়ে ওঠে। তাই সকল ধর্মমতের নেতৃবৃন্দ শিশু সুরক্ষার ব্যাপারে সমাজের সর্বস্তরে সতর্ক ভ‚মিকা রাখার পাশাপাশি পরিবার থেকেই শিশু সুরক্ষা শুরু করার উপর গুরুত্বারোপ করেন।



 

Show all comments
  • Abu Osman ১৯ জুন, ২০১৯, ১১:০৮ পিএম says : 0
    Thanks nice news published
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ