Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছক্কাবৃষ্টিতে নাকাল আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৯, ১২:০৫ এএম


আলোক ঝলমলে শান্ত স্বাভাবিক একটা সকালই শুরু হয়েছিল ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে। ব্যাট হাতে ইয়ন মরগান মাঠে নামতেই পাল্টে গেল চিত্র। আফগান বোলারদের উপর দিয়ে ইংলিশ দলপতি বইয়ে দিলেন টর্নোডো। বিশাল বিশাল ছক্কা বৃষ্টির ফোঁটার মত আছড়ে পড়ল গ্যালারিতে। ছক্কার রেকর্ড গড়ে দুই’শর উপরে স্ট্রাইক রেটে দেড়শপ্রায় রানের ইনিংস খেললেন ইংলিশ দলপতি। বড় ফিফটি এলো জনি বেয়ারস্টো ও জো রুটের ব্যাট থেকে। বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে আফগানিস্তানকেও চারশপ্রায় লক্ষ্য ছুড়ে দিল ইংলিশরা।

মঙ্গলবার ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে বিশ্বকাপের ২৪তম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ৩৯৭ রান করে ইংল্যান্ড। ৭১ বলে ১৪৮ রানের ক্যারিয়ার সেরা ইনিংসে মরগান বল উড়িয়ে মাঠছাড়া করেন ১৭ বার। ওয়ানডে ইনিংসে যা ব্যক্তিগত সর্বোচ্চ ছক্কার রেকর্ড। ১৬ ছক্কা হাঁকিয়ে এতদিন যৌথ রেকর্ডের মালিক ছিলেন ক্রিস গেইল (প্রতিপক্ষ জিম্বাবুয়ে, ২০১৫), এবি ডি ভিলিয়ার্স (প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, ২০১৫) ও রোহিত শর্মা (প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ২০১৩)। অথচ পিঠের ইনজুরির কারণে এই ম্যাচে মরগানের খেলা নিয়েই ছিল শংশয়।

সঙ্গে মইন-বেয়ারস্টোদের ছক্কাগুলো মিলিয়ে ওয়ানডে ক্রিকেটে দলীয় ছক্কার রেকর্ডটা হালনাগাদ করে নেয় ইংলিশরা। চলতি বছরেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৪ ছক্কার রেকর্ড গড়েছিল মরগানের দল। এবার ২৫ ছক্কায় বিশ্বকাপ ফেভারিটরা রেকর্ডটা নিয়ে গেল আরেক ধাপ উচ্চতায়।
অথচ ইনিংসের শুরুটা ছিল একেবারেই সাদামাটা। পাওয়ার প্লের দশ ওভারে আসে ১ উইকেটে ৪৬, আসরে যা তাদের মন্থরতম। ইনজুরিগ্রস্থ জেসন রয়ের জায়গায় সুযোগ পাওয়া জেমস ভিন্স ফেরেন ২৬ রান করে। দলীয় শতক আসে ২০তম ওভারে। দ্বিতীয় উইকেটে রুটের সঙ্গে ১২০ রানের জুটি গড়ে ১০ রানের আক্ষেপ নিয়ে আউট হন বেয়ারস্টো। তার ৯৯ বলে ৯০ রানের ইনিংসে ছিল আটটি চার ও তিনটি ছয়ের মার।

এরপরই ক্রিজে নামেন মরগান। রানের খাতা খুলতেই গুলবাদিনের বলে তারই হাতে ক্যাচ আউট হয়ে ফিরতে পারতেন ইংলিশ অধিনায়ক। পরের দুই বলেই টানা ছক্কা হাঁকিয়ে বুঝিয়ে দেন এর জন্য বড় মাশুলই দিতে হবে আফগানদের। ব্যক্তিগত ২৮ রানে দৌলাতের হাতে দ্বিতীয় জীবন পাওয়ার পর ১২০ রান করেছেন মাত্র ৪৫ বলে। মোহাম্মাদ নবিকে ছক্কা হাঁকিয়ে ৩৬ বলে ফিফটি করার পর ৫৭ বলে ক্যারিয়ারের ১৩তম শতক পূর্ণ করেন মরগান। সেঞ্চুরির ধরনটাও ছিল নিজেস্ব স্টাইলে, রশিদকে এক ওভারে তিন ছক্কা হাঁকিয়ে। আসরের দ্রততম ও সব মিলে বিশ্বকাপের চতুর্থ দ্রæততম শতক এটি। দ্রæতগতির সেঞ্চুরিতে মরগানের উপরে আছেন এবি ডি ভিলিয়ার্স (৫৫ বলে, বিপক্ষ উইন্ডিজ), গেøন ম্যাক্সওয়েল (৫১ বলে, বিপক্ষ শ্রীলঙ্কা), কেভিন ও’ব্রায়েন (৫০ বলে, বিপক্ষ ইংল্যান্ড)।

বলের সঙ্গে এগুতে থাকা রুটও শেষদিকে চড়াও হওয়া শুরু করেন। তবে তিন অঙ্কের দেখাটা পাননি ১২ রানের জন্য। ৪৭তম ওভারে তাকে ফিরিয়ে ১৮৯ রানের জুটি বিচ্ছিন্ন করেন গুলবাদিন। আগের দিন সাকিব-লিটনের অবিচ্ছিন্ন জুটিও ছিল ১৮৯ রানের, যা আসরের সর্বোচ্চ। ৮২ বলে পাঁচ চার ও এক ছক্কায় ৮৮ রান করেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী (৩৬৭) রুট। তার চেয়ে এক ইনিংস কম খেলে ৩৮৪ রান নিয়ে এই তালিকার শীর্ষে টাইগার অল-রাউন্ডার সাকিব আল হাসান।

ঐ ওভারেই ছক্কা হাঁকানোর পর লং অফে ধরা পড়েন মরগান। একাদশে ফেরা মইন আলির ৯ বলে চার ছক্কায় অপরাজিত ৩১ রানের ক্যামিও দলীয় সংগ্রহ চারশ’র কাছে নিয়ে যায়। শেষ দশ ওভারে আসে ১৪৮ রান!

সবচেয়ে বড় ঝাপটা সইতে হয়েছে রশিদ খানকে। মরগানের ১৭ ছক্কা ১১টিই আসে এই লেগ স্পিনারের ওভার থেকে। ৯ ওভারে ১১০ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। বিশ্বকাপের যা সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড। এর আগে বাজে বোলিং রেকর্ডটা ছিল নিউজিল্যান্ডের মার্টিন ¯িœডেনের। ১৯৮৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১২ ওভারে ১০৫ রানে ২ উইকেট নিয়েছিলেন এই পেসার। আর ওয়ানডেতে সবচেয়ে বাজে বোলিং রেকর্ড অস্টেলিয়ার মিক লুইসের। ওয়ানডেতে সফল রান তাড়ার (৪৩৪) সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০ ওভারে ১১৩ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন মিক। এমন পাহাড় টপকাতে শুরুটা যেমন হওয়ার দরকার তেমন হয়নি আফগানদের। মূলত হারের ব্যবধান কমানোই ছিল তাদের লক্ষ্য। এই রিপোর্ট লেখা পর্যন্ত গুলবাদিন নবির দলের সংগ্রহ ছিল ২৮ ওভারে ৩ উইকেটে ১১০ রান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছক্কাবৃষ্টিতে নাকাল আফগানিস্তান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ