Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

৬.৭ মাত্রার ভূমিকম্পের পর জাপানে সুনামি সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৯, ১২:২৬ এএম

জাপানের উত্তর-পশ্চিমাঞ্চলে ৬.৮ মাত্রার ভ‚মিকম্প আঘাত হানার পর সরকার সুনামি সতর্কতা জারি করেছে।

আবহাওয়া বিভাগ বলছে, ইশিকাওয়া, নিগতা এবং ইয়ামাগাতা প্রদেশের উপক‚লে এক মিটার উচ্চতায় সুনামি আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার স্থানীয় সময় রাত ১০টা ২২ মিনিটে আঘাত হানা ভ‚মিকম্পের কেন্দ্রটি ইয়ামাগাতা উপকূলে ১০ কিলোমিটার গভীরে ছিল। তাৎক্ষণিকভাবে কোন জানমালের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োশিহিদে সুগা এক সংবাদ সম্মেলনে জানান, ভ‚মিকম্পের পর থেকে কর্তৃপক্ষ স্থানীয় সরকারের নিকট থেকে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করছে।
২০১১ সালের পারমাণবিক বিপর্যয় থেকে নিইগাটা প্রিফেকচারের কাশিওয়াজাকি-কারিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সাতটি চুল্লী বন্ধ রয়েছে। টোকিও ইলেকট্রিক পাওয়ার-এর পরিচালক বলেন, চুল্লীর কোনো অস্বাভাবিকতা লক্ষ্য করা যায়নি।
ভ‚মিকম্পের পর ইয়ামাগাতা এবং নিইগাতার হাজার হাজার পরিবারের বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভ‚মিকম্পের পরপরই এই অঞ্চলে ট্রেন সার্ভিস স্থগিত করা হয়।
ভ‚মিকম্প-প্রবণ জাপান চারটি টেকটনিক প্লেট-এর সংযোগস্থলে অবস্থিত। দেশটিতে ১০০টিরও বেশি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ