Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

প্রশংসনীয় বাজেট কিন্তু নারীবান্ধব নয় : ওয়েন্ড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ১২:০৬ এএম

২০১৯-২০ অর্থবছরের বাজে বিশালতার দিক থেকে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। তাই এই বাজেট প্রশংসনীয় কিন্তু নারী বান্ধব বলতে পারছিনা বলে মন্তব্য করেছেন ওমেন এন্টারপ্রিনিয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট এসোসিয়েশন (ওয়েন্ড) এর প্রেসিডেন্ট ড. নাদিয়া বিনতে আমিন। গতকাল রাজধানীর ইকোনমিক রিপোর্টার্স ফোরামের কার্যালয়ে (ইআরএফ) বাজেট পরবর্তী প্রস্তাবিত বাজেট ২০১৯-২০ পর্য়ালোচনা উপলক্ষে সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি ।
ড. নাদিয়া বিনতে আমিন বলেন, এবারের বাজেট এর আকার বড় হয়েছে কিন্তু নারী উদ্যোক্তাদের জন্য কোন সুযোগ সুবিধা আসেনি, তাই এই বাজেট আমাদের জন্য সুখকর নয়। বাজেটে যে প্রনোদনা দেয়া হয়েছে তা শুধু ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তাদের জন্য কিন্তু বিশেষভাবে নারীদের জন্য কোন প্রণোদনা আসেনি ।
নাদিয়া বিনতে আমিন বলেন, বাজেটের আগে নারী উদ্যোক্তাদের পক্ষ থেকে ৮ দফা দাবি জানিয়েছি। কিন্তু বাজেটে তার কোনো প্রতিফলন হয়নি। প্রতি বছর নারীদের জন্য আলাদা ১০০ কোটি টাকার ফান্ড বরাদ্দ রাখা হতো, এবার বাজেটে তাও রাখা হয়নি।
তিনি বলেন, উদ্যোক্তাদের ক্ষেত্রে ২ শতাংশ সুদে বাংলাদেশ ব্যাংক ঋণ দেয়ার কথা থাকলেও তা শুধু কাগজে কলমে সীমাবদ্ধ কিন্তু আমাদের দেয়া হয় না। তিনি বলেন, পুরুষেরা লোন নিয়ে পালিয়ে যায় আর নারীরা কখনো পালায় না তারপরও ব্যাংক নারীদের প্রতি আস্থাহীন ।
ড. নাদিয়া বিনতে আমিন বলেন, আমরা সরকারের কাছে বিভিন্ন ইকোনমিক জোন, এক্সপার্ট প্রসেসিং জোন, বিসিক শিল্প নগরী ও বিভিন্ন আইটি পার্কে নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ প্লট বরাদ্দ চেয়েছিলাম কিন্তু সরকার আমাদেরকে আশাহত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ