Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

ঝুঁকিহীন বিনিয়োগের আস্থার জায়গা বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ১২:০৬ এএম

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেছেন, ঝুঁকিহীন বিনিয়োগের আস্থার জায়গা হলো বাংলাদেশ। আপনারা যে দেশটি অনেক আগে দেখে গেছেন, বাংলাদেশ এখন তার থেকে সম্পূর্ণ ভিন্ন। গত দশ বছরে বিশ্বব্যাপী যেখানে বৈদেশিক মুদ্রার পতন ঘটেছে সেখানে বাংলাদেশের জিডিপি দ্বিগুণ হয়েছে।
গতকাল ব্রিটিশ-বাংলাদেশী ব্যবসায়ীদের প্রতিনিধি দল ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ইউকেবিসিসিআই) এর ২৩ সদ্যসের প্রতিনিধি দল বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর কার্যালয়ে স্বাক্ষাত করতে আসলে তিনি এসব কথা বলেন। আমিনুল ইসলাম বলেন, গত এক বছরে বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ বেড়েছে প্রায় ৬৮ শতাংশ, যা বিশ্বের সর্বোচ্চ।
বিডা’র নির্বাহী চেয়ারম্যান বলেন, বাংলাদেশের জনসংখ্যার শতকরা ৫০ ভাগের বয়স ২৫ বছরের কম, ফলে এখানে রয়েছে বিশাল শ্রম বাজার। একই সঙ্গে সামাজিক রাজনৈতিক ও অর্থনীতির উৎকর্ষতায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে মধ্যবিত্ত শ্রেণী এবং তাদের ক্রয় ক্ষমতা। স্থানীয় ভোক্তা শ্রেণীর সংখ্যা সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়তেই থাকবে; তাই এখনই বাংলাদেশে বিনিয়োগের সেরা সময় ।
প্রতিনিধিদল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পোশাক, অবকাঠামো, প্রকৌশল নির্মাণ, সরবরাহ, ব্যাংকিং, আর্থিক সেবা এবং অন্যান্য ভোক্তা খাতে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করে। ইউকেবিসিসিআই’র চেয়ারম্যান ইকবাল আহমেদ বলেন, যুক্তরাজ্যের ব্রিটিশ বাংলাদেশিদের তৃতীয় ও চতুর্থ প্রজন্ম বিশ্বব্যাপী বিভিন্ন সেক্টরে আন্তর্জাতিক অঙ্গনে দারুণ সফলতার সাথে কাজ করে যাচ্ছে।
ব্রিটিশ-বাংলাদেশীদের এই নতুন প্রজন্মের রয়েছে বাংলাদেশের প্রতি গভীর আগ্রহ, তাদের শিকড় এ দেশে। আমরা বিশ্বাস করি এই তরুণ উদ্যোক্তারা বাংলাদেশের উন্নয়নে বড় ভূমিকা পালন করবে।
এ সময় ব্রিটিশ- বাংলাদেশী ব্যবসীদের প্রতিনিধি দল বাংলাদেশের ক্রমাগত উন্নয়নের প্রশংসা করেন। প্রতিনিধি দলটি ১৪-২১ জুন বাংলাদেশে সফর কালে তারা ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন এলাকায় বিনিয়োগের সুযোগ অনুসন্ধান করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ