Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

কলাপাড়া বিদ্যুৎ কেন্দ্রে বাঙালী শ্রমিকদের হামলায় চীনা শ্রমিক নিহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৯, ১:৪০ পিএম

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নিশানবাড়িয়া ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত এক চীনা নাগরিককে মৃত্যু হয়েছে। আজ বুধবার সকালে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জাং ইয়াং ফাং (২৬) নামের ওই নাগরিকের মৃত্যু হয়। এছাড়া এ ঘটনায় আরো ৫ চায়না নাগরিকসহ ৭ জন আহত হয়েছে। এ ঘটনার নেপথ্যে শুধুই বিবাদ নাকি অন্য কিছু তা খতিয়ে দেখতে মাঠে নেমেছে একাধিক গোয়েন্দা সংস্থা। তবে অনেকেরই ধারনা- প্রধানমন্ত্রীর চীন সফরকে সামনে রেখে ভারতীয় অনুচরদের ইন্ধনে এ ঘটনা ঘটতে পারে। চীনের কাছে সরকারকে বিব্রত করানোর জন্যই শ্রমিক নামধারী ভাড়াটে সন্ত্রাসীদের দিয়ে কৌশলে এ ঘটনা ঘটানো হয়েছে। 

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে স্থানীয়রা জানায়, গতকাল মঙ্গলবার বিকেলে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নিশানবাড়িয়া ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রে কমর্রত অবস্থায় উপর থেকে পড়ে সাবিন্দ্র দাস (৩২) নামের এক বাঙালী শ্রমিক নিহত হয়। এ ঘটনায় বাঙালী অনান্য শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে সেখানে কর্মরত চায়না শ্রমিক/কর্মকর্তাদের উপর হামলা চালায়। এতে ৬ চায়নার শ্রমিক ও দুই বাঙালী শ্রমিক আহত হয়। আহতদের প্রথমে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল ও পরে রাত ২টার দিকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এখানে চিকিৎসাধীন অবস্থায় জাং ইয়াং ফাং (২৬) নামের এক চীনা নাগরিকের মৃত্যু হয়।
উপর থেকে পড়ে শ্রমিকের মৃত্যুর সাথে চীনা নাগরিকের কী সম্পর্ক তা জানার জন্য কয়েকজন শ্রমিকের সাথে কথা বলে জানা গেছে, এটা নিছকই একটা দুর্ঘটনা ছিল। কিন্তু তারপরেও শ্রমিক নামধারী কতিপয় সন্ত্রাসী এ ঘটনার জন্য ঘুরেফিরে চীনা নাগরিকদের দায়ী করতে থাকে। তারা কৌশলে অন্যান্য শ্রমিকদের উত্তেজিত করে তোলে। তারই জের ধরে চীনা নাগরিকদের উপর হামলার ঘটনা ঘটে। অনেকের ধারনা- এ ঘটনার নেপথ্যে ভিন্ন কোনো মোটিভ আছে। বিশেষ করে চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক বিনষ্ট করার জন্য একটি মহল কৌশলে শ্রমিকদের উস্কে দিয়ে থাকতে পারে। বিদ্যুৎকেন্দ্রের একজন কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর চীন সফরকে সামনে রেখে এ রকম একটা ঘটনা ষড়যন্ত্রমূলক ও খুবই ন্যাক্কারজনক।
এ ব্যাপারে বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস গণমাধ্যমকে বলেন, প্রশাসনের পক্ষ থেকে দ্রুততার সাথে পরিস্থিতি শান্ত করা হয়েছে। তিনি বলেন, চায়না-বাংলাদেশ বন্ধু রাষ্ট্র। তাই বিষয়টি আরো গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।
বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন জানান, বুধবার রাত ৩ টা ৫০ মিনিটে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন জাং ইয়াং ফাং (২৬)। তার মাথায় আঘাত ছিলো এবং প্রচুর রক্তক্ষরণে মারা যায়। এছাড়া আহত বাকি ৫চীনা নাগরীককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হলে সেখান থেকে তাদের স্কায়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এদিকে চীনা নাগরীক জাং ইয়াং ফাং (২৬) নিহত হওয়ার ঘটনায় ভবিষ্যতে কোন মামলা মোকদ্দমা করা হবে না দাবি করে বিনা ময়না তদন্তে তার লাশ গ্রহণের জন্য বরিশাল জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের কাছেআবেদন করেছেন তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রজেক্ট ম্যানেজার লিউ সি।
আজ বুধবার সকাল সাড়ে ১০ টায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আহত বাঙ্গালী শ্রমিকদের চিকিৎসার খোঁজ খবর নেন বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস, ডিআইজি শফিকুল ইসলাম, পটুয়াখালীর এডিসি হেমায়েত উদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ