Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিএআর ‘ফাঁদে’ ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৯, ৪:৩২ পিএম

কোপা আমেরিকায় হতাশাজনক পারফর্ম্যান্স অব্যহত রেখেছে ব্রাজিল। আসরের প্রথম ম্যাচে বলিভিয়ার বিপক্ষে শেষ পর্যন্ত জয় পেলেও এবার ভেনিজুয়েলার বিপক্ষে হোঁচট খেয়েছে টুর্নামেন্ট স্বাগতিকরা। এদিনও তাই নিজ দর্শকদের দুয়োর মুখে পড়তে হয়েছে তিতের দলকে। ম্যাচে ব্রাজিলের তিনটি গোল ‘ভিএআরে’ (ভার) বাতিল হয়।
বুধবার বাংলাদেশ সময় সকালে সালভাদরের ইতাইপাভা ফন্তে নোভা অ্যারেনার ম্যাচটি গোলশূন্য ড্র হয়। একই দিন ‘এ’ গ্রুপের অপর ম্যাচে বলিভিয়াকে ৩-১ গোলে হারায় পেরু। দুই ম্যাচ থেকে ব্রাজিল ও পেরুর পয়েন্ট সমান চার করে। তবে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে ব্রাজিল।
ব্রাজিলের বাতিলকৃত তিনটি গোলের সঙ্গেই জড়িয়ে রবার্তো ফিরমিনোর নাম। প্রথমার্ধে লিভারপুল তারকা জালে বল পাঠিয়েছিলেন বটে। কিন্তু ভিএআরে দেখা যায়, জালে পল পাঠানোর আগে ভিয়েনুয়েভাকে ফাউল করেছিলেন ফিরমিনো। দ্বিতীয়ার্ধের দ্বাদশ মিনিটে জালে বল পাঠিয়েছিলেন জেসুস। কিন্তু ম্যান সিটি স্ট্রাইকারের কাছে ফিরমিনো পাসটি দেন অফসাইড পজিশন থেকে। ভিএআরে তা পরিষ্কার ধরা পড়ে। ফলে এবারো হতাশায় পুড়তে হয় সেলেসাও সমর্থকদের। আর ম্যাচের শেষ ভাগে বাতিল হয় ফিলিপ কুতিনহোর গোল। এবারও অফসাইডে দাঁড়িয়ে থাকা ফিরমিনের গায়ে লাগার পর সেই বল জালে পাঠিয়েচিলেন বার্সেলোনা মিডফিল্ডার।
এ তো গেল ভিএআর হতাশার গল্প। ম্যাচে পাঁচবারের চ্যাম্পিয়নদের পারফম্যান্স ছিল আরো হতাশাজনক। ঘরের মাঠে ফেভারিট দল হিসেবে যেমনটা খেলার দরকার নেইমারহীন ব্রাজিলের খেলায় তা ছিল অনুপস্থিত। গোলের সুযোগ হাতছাড়া করেন ডেভিড নেরেস, ফিরমিনো, রিচার্লিসন, জেসুস, ফিলিপে লুইসদের সবাই। ৬৯ শতাংশ বলের দখল রেখেও পুরো ম্যাচে তারা লক্ষ্যে শট নিতে পারে মাত্র একবার! গ্যলারির ৩৯ হাজার দর্শক তাই দুয়ো দিতে ছাড়েনি নিজ দলের খেলোয়াড়দের।
দলীয় কোচ তিতে অবশ্য দর্শকদের এমন উগ্র আচরণ মেনে নিচ্ছেন, ‘সমর্থকদেরকে আমাদের বুঝতে হবে। তারা গোল দেখতে চায়। সমর্থকদের মধ্যে থাকলে আমিও হয়তো দুয়ো দিতে চাইতাম।’ তবে ভিএআর নিয়ে কোনো অভিযোগ নেই ব্রাজিল কোচের, ‘ভার সঠিক ছিল। এ নিয়ে আসলেই আমার কিছু বলার নেই। আমরা সঠিক বিচারই পেয়েছি। তারা সবগুলো সঠিক সিদ্ধান্তই নিয়েছে।’
অন্যদিকে খুশি ভেনিজুয়েলা কোচ রাফায়েল দুদামেল। ম্যাচ শেষে তিনি বলেন, ‘ভিএআর দীর্ঘজীবী হোক’। তিনি যোগ করেন, ‘চমৎকার ব্যক্তি নৈপুণ্যের খেলোয়াড় নিয়ে গড়া একটা দলের বিপক্ষে আমরা প্রায় নিখুঁত ম্যাচ খেলেছি।’
দুই ম্যাচ থেকে দুই পয়েন্ট নিয়ে শেষ আটের সম্ভবনা বাঁচিয়ে রেখেছে ভেনিজুয়েলা। শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ তলানির দল বলিভিয়া। শনিবার রাতে পেরুর বিপক্ষে ড্র করলেই পরের রাউন্ড নিশ্চিত হবে আটবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ