Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

প্রকল্প বাস্তবায়নে গতি বাড়ানোর আহ্বান পরিকল্পনামন্ত্রীর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৯, ৭:০৪ পিএম

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্প বাস্তবায়নে গতি বাড়াতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, গতি বাড়ানোর বিকল্প নেই। আপনারা দয়া করে ভালো করে কাজ করেন। আর আমি যে কয়েকটা দিন আছি, দয়া করে আমাকে সাহায্য করেন। গতিটা বাড়াবার চেষ্টা করেন।

বুধবার (১৯ জুন) রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত কর্মশালায় যোগ দিয়ে কর্মকর্তাদের এসব পরামর্শ দেন পরিকল্পনামন্ত্রী।

এম এ মান্নান বলেন, আমি কোনো জেদ করব না। আপনারা যে ধাঁচে কাজ করছেন, সেটাই করেন। বহুদিন যাবত এটা চলে আসছে। এখানে হাত দিয়ে আঙ্গুল পুড়াতে চাই না। আপনার কাছে কাগজটা আসলে, আমার কাছে কাগজটা আসলে যেন তাড়াতাড়ি আমরা ছেড়ে দিই। না বলার অধিকার অবশ্যই আপনার আছে। কিন্তু হ্যাঁ বলি না, না-ও বলি না ধরে নিয়ে বসে থাকি, এটা গ্রহণযোগ্য নয়। আপনি নোট দিয়ে দেন। কাগজটা নিয়ে বসে থাকা উচিত না।

পরিকল্পনামন্ত্রী বলেন, এই মুহূর্তে আমরা বেতনভুক্ত কর্মচারী সবাই। এটাই আমাদের প্রথম ও প্রধান কাজ। এই বিষয়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ প্রায়ই দেখা যায়, ফিজিবিলিটি স্টাডি ছাড়াই প্রকল্প চলে আসে। কিংবা খোঁড়া ফিজিবিলিটি ভালোভাবে করেন না।

এ সম্পর্কে ধারণা আগে আমাদের পরিষ্কার হতে হবে বলেও উল্লেখ করেন তিনি। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের প্রত্যাশা, ফিজিবিলিটি স্টাডির জন্য প্রো-ফরম স্ট্রাকচার বিদ্যমান যেটা আছে, সেটাই সংস্কার করবেন কিংবা নতুন করে একটা বানাবেন।

ডিজিটাল ডাটাবেজ সিস্টেম ও আর্কাইভ প্রতিষ্ঠানের মাধ্যমে এনইসি-একনেক ও সমন্বয় অনুবিভাগের সক্ষমতা বৃদ্ধিকরণ (প্রথম সংশোধিত) প্রকল্পের পক্ষ থেকে ‘স্ট্রাকচার অব দ্য ফিজিবিলিটি স্টাডি ফর ডেভেলপমেন্ট প্রজেক্ট’ বিষয়ে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়জুল্লাহসহ পরিকল্পনা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ