Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ১২:০৫ এএম

ইরান যাবে না

ইনকিলাব ডেস্ক : ইরান কোনো দেশের সঙ্গেই যুদ্ধে যাবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। ইরানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে আরো সেনা মোতায়েনের ঘোষণা দেয়ার পর রুহানি সংযত থাকার সুরে রাষ্ট্রীয় টিভিতে এ মন্তব্য করলেন। এ উত্তেজনার মধ্যেই সোমবার রাতে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত আরও ১০০০ সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে মার্কিন সামরিক বাহিনী। রয়টার্স।


বর্জ্য ফেরত

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র থেকে পাঠানো পাঁচ কন্টেইনার বর্জ্য ফেরত পাঠিয়েছে ইন্দোনেশিয়া। একইসঙ্গে ইন্দোনেশিয়াকে ‘ময়লার ভাগাড়’ বানাতে দেয়া হবে না বলেও ঘোষণা দিয়েছেন দেশটির কর্মকর্তারা। স¤প্রতি বেশ কিছু দেশ বিভিন্ন দেশের বর্জ্য ফেরত পাঠানো শুরু করেছে, ওই তালিকায় সবশেষ যুক্ত হলো ইন্দোনেশিয়ার নাম। পাঁচ কন্টেইনারে শুধু কাগজ জাতীয় আবর্জনা থাকার কথা ছিল। কিন্তু এর সঙ্গে প্রচুর পরিমাণে বোতল, প্লাস্টিক বর্জ্য ও ডায়াপার ছিল। রয়টার্স।


সন্তানের ছবি

ইনকিলাব ডেস্ক : এই প্রথম সোশ্যাল মিডিয়ায় নিজের সন্তানের ছবি পোস্ট করলেন মেগান মার্কলে। ফাদার্স ডে উপলক্ষেই ইন্সটাগ্রামে ছেলে আর্চির ছবি পোস্ট করেন প্রেন্স হ্যারি ও মেগান। উল্লেখ্য, তাদের প্রথম সন্তান আর্চি হ্যারিসন মাউন্টব্যাটন উইন্ডসরের ছবি আগে প্রকাশিত হলেও, এই প্রথম বাবা-মা প্রকাশ করলেন। চলতি বছরের ৬ মে জন্মগ্রহণ করে আর্চি। ওয়েবসাইট।

প্লাবিত সিকিম

ইনকিলাব ডেস্ক : আকস্মিক ভারি বৃষ্টিপাতে প্লাবিত হয়েছে ভারতের সিকিমের উত্তরাঞ্চল। এতে আটকা পড়েছে প্রায় ৩শ পর্যটক। বহু পর্যটককে বিপজ্জনক লাচুং ও জেমা এলাকা থেকে উদ্ধার করা হয়েছে। সড়ক চলাচলের যোগ্য হলে তাদের গ্যাংটকে সরিয়ে নেয়া হবে বলে জানা যায়। বিপজ্জনক অবস্থায় রয়েছে তিস্তা নদীর দুই ধারের গ্রাম আর শহরের বহু মানুষ। তাদেরকে দ্রæত এলাকা থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে সিকিম প্রশাসন। রয়টার্স।


ভেসে গেল

ইনকিলাব ডেস্ক : সাজানো-গোছানো শহরে হঠাৎ সর্বনাশা পানির স্রোত! যাতে মুহূর্তেই ভেসে গেল শত শত গাড়ি। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক হাজার ঘর-বাড়ি। অনেক মানুষ হতাহতও হয়েছে।এটি চীনের দক্ষিণ-পূর্বের ফুজিয়ান রাজ্যের একটি শহরের ঘটনা। চীনের ভয়াবহ এই দৃশ্যের ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। ছোট ভিডিওটি দেখে আঁতকে উঠেছেন অনেকেই। গার্ডিয়ান।


মৃতের সংখ্যা ১৪৬

ইনকিলাব ডেস্ক : ভারতের বিহার রাজ্যে মস্তিষ্কের প্রদাহ বা এনকেফেলাইটিস (অ্যাকিউট এনসেফালাইটিস সিনড্রোম)-এ আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ১৪৬ জনে দাঁড়িয়েছে। রাজ্যের মুজাফফপুরে সর্বোচ্চ ১১৯ জন শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া বইসালিতে ১২, বেনগুসারাই জেলায় ৬, সামাসতিপুরে ৫ এবং মোতিহারা ও পাটনায় দুজন করে শিশুর মৃত্যু হয়েছে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এরই মধ্যে আক্রান্ত জেলাগুলো পরিদর্শন করেছেন। জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ