Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোস্টগার্ডের কাছে ৩টি ইনশোর পেট্রোল ভেসেল আজ হস্তান্তর

খুলনা শিপইয়ার্ডে আরো ৪টি হাইস্পিড বোট নির্মাণের সূচনা হচ্ছে

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশ কোষ্টগার্ডের জন্য ২৬৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৩টি ইনশোর পেট্রোল ভেসেল-আইপিভি হস্তান্তর এবং প্রায় ৬০ কোটি টাকা ব্যয়ে ৪টি হাইস্পিড বোট নির্মাণের কিল লেয়িং হচ্ছে খুলনা শিপইয়ার্ডে। এ উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার দুপুরে খুলনা শিপইয়ার্ডে আয়োজিত এক অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর আনিসুর রহমান মোল্লা (এল) এনইউপি, পিএসসি-বিএন এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বাংলাদেশ কোষ্টগার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি- বিএন বিশেষ অতিথি থাকছেন। প্রতিবেশী দেশগুলোর সাথে সমুদ্র সীমা নির্ধারিত হওয়ায় আমাদের ব্ল-ইকোনমির যে দ্বার উন্মোচিত হয়েছে, সে অপার সম্ভাবনাকে কাজে লাগাতে সরকার কোষ্টগার্ডকে যুগোপযোগী করে গড়ে তুলছে। আর এরই অংশ হিসেবে খুলনা শিপইয়ার্ডে ৩টি ইনশোর পেট্রোল ভেসেলের নির্মাণ কাজ সম্পন্ন করে আজ কোষ্টগার্ডের কাছে হস্তান্তর করা হচ্ছে।

চায়না ক্লাসিফিকেশন সোসাইটির সরাসরি তত্ত্বাবধানে নির্মিত ইনশোর পেট্রোল ভেসেলগুলোর দৈর্ঘ্য প্রায় ১৭০ ফুট। প্রায় ২৫ ফুট প্রস্থ এসব আধা সামরিক নৌযান ৩শ’ টন পানি অপসারণ করে ঘণ্টায় প্রায় ৪৩ কিলোমিটার বেগে একনাগারে দেড় হাজার কিলামিটার পর্যন্ত টহল প্রদানে সক্ষম। নৌযানগুলোতে জার্মানির এমটিউ ব্রান্ডের ২ হাজার ১শ’ কিলোওয়াটের ২টি করে মূল ইঞ্জিন ছাড়াও আমেরিকার খোলের ব্রান্ডের ১শ’ কিলোওয়াটের ২টি করে জেনারেটর রয়েছে। অত্যাধুনিক এসব টহল নৌযানে দুটি করে নেভিগেশনাল রাডার, ২টি করে হাই ফ্রিকোয়েন্সি কমিউনিকেশন রেডিও সরঞ্জাম ছাড়াও ১টি করে ভিএইচএফ যোগাযোগ সরঞ্জামের পাশাপাশি ১টি করে নেভটেক্স রিসিভার সংযোজন করা হয়েছে। এসব আধা সামরিক টহল নৌযানে ৩০ মিলিমিটারের ২টি করে সেমি অটোমেটিক গান ছাড়াও ১৪.৫ মিলির দুটি গান এবং দুটি করে এলএমজি থাকছে।

আজ খুলনা শিপইয়ার্ডে এসব আইপিভি হস্তান্তরের সাথে কোষ্টগার্ডের জন্য আরো ২টি হাইস্পিড ফেরি বোট ও দুটি হাইস্পিড ডাইভিং বোট নির্মাণ কাজেরও কিল লেয়িং করবেন স্বরাষ্ট্র সচিব। ৬৭ ফুট দৈর্ঘ্য ও প্রায় ২১ ফুট প্রস্থ দুটি হাইস্পিড ফেরি বোট কোষ্টগার্ডের বিভিন্ন ঘাঁটি ও অপরেশনাল কার্যক্রমে ব্যবহৃত হবে। প্রায় ৫৫ টন পানি অপসারণ করে ঘণ্টায় প্রায় ৩৪ কিলোমিটার বেগে ছুটে চলতে সক্ষম এসব নৌযানে জাপানের ইনয়নমার ব্রান্ডের ৪৭৮ কিলোওয়াটের ২টি করে মূল ইঞ্জিন ছাড়াও একই ব্রান্ডের ৩৬.৮ কিলোওয়াটের ২টি জেনারেটর সংযোজন করা হবে। ফ্রান্সের নৌযান জরিপ ক্লাসিফেকেশন সোসাইটি ব্যুরো ভেরিটাসের তত্ত্বাবধানে এসব হাইস্পিড ফেরি ও ডাইভিং বোট সমূহ নির্মিত হবে বলে খুলনা শিপইয়ার্ডের দায়িত্বশীল সূত্রে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ