Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির স্বার্থ উপেক্ষিত হয়েছে

বাজেট প্রতিক্রিয়ায় ইসলামিক ফ্রন্ট

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ১২:০৪ এএম

২০১৯-২০২০ সালের প্রস্তাবিত বাজেটে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের স্বার্থ অনেকটা উপেক্ষিত হয়েছে মন্তব্য করে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের কেন্দ্রীয় চেয়ারম্যান পীরে তরিকত আল্লামা ছৈয়দ বাহাদুর শাহ মোজাদ্দেদী ও মহাসচিব অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর গত সোমবার এক যুক্ত বিবৃতিতে বলেন, কৃষিনির্ভর এদেশে কৃষিখাতের উন্নয়নে বিশেষ কোন প্রনোদনা ঘোষিত হয়নি। নামমাত্র করের পরিধি বৃদ্ধি করে অধিকতর করারোপের বিষয়টি জাতীয় অর্থনীতিতে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করবে।

ইসলামিক ফ্রন্ট নেতৃদ্বয় আরও বলেন, ব্যাংকিং সেক্টরে বিদ্যমান নৈরাজ্য বন্ধে উল্লেখযোগ্য কোন ইতিবাচক পদক্ষেপের প্রস্তাবনা নেই। শিক্ষা ও স্বাস্থ্যখাতে বাজেট বৃদ্ধির প্রস্তাবনা থাকলেও তা গতানুগতিক। যে কারণে মানব সম্পদ উন্নয়ন ব্যাহত হওয়ার সমূহ আশঙ্কা রয়েছে। এছাড়াও আয় বৈষম্য হ্রাসের ক্ষেত্রে জোর দেয়া হয়নি। ১০ শতাংশ কর দেয়ার মাধ্যমে অপ্রদর্শিত আয় অর্থাৎ কালো টাকা সাদা করার প্রস্তাবনা ইতিবাচক হলেও এক্ষেত্রে ইতোপূর্বে তা বাস্তবায়নে ব্যত্যয় ঘটেছে।

প্রতিক্রিয়ায় আরও বলা হয়, প্রস্তাবিত বাজেটে ক্ষুদ্র শিল্পোদ্যোক্তাদের উৎসাহিত করার ক্ষেত্রে উদাসীনতা পরিলক্ষিত হয়েছে। ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বিশালাকারের এ বাজেট বাস্তবায়নে ব্যত্যয় ঘটলে লক্ষ্যভ্রষ্ট হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যায় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ