Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সউদীর অবহেলায় হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া শুরু হয়নি

সাংবাদিকদের ধর্ম প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ১২:০৪ এএম

সউদী কর্তৃপক্ষের অবহেলার কারণে হজ যাত্রীদের ভিসা প্রক্রিয়া শুরু হয়নি বলে অভিযোগ করে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, গত ১৮ জুন থেকে হজযাত্রীদের ভিসা দেয়ার কথা ছিল। কিন্তু সউদী কর্তৃপক্ষ বলেছে, তাদের প্রস্তুতির অভাব রয়েছে। তাই ওই দিন ভিসা কার্যক্রম শুরু করতে পারেনি।

আগামী দুই-একদিনের মধ্যে ভিসা কার্যক্রম শুরু হবে বলে আশা করছি। গতকাল বুধবার রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে হজ চিকিৎসক দলের প্রশিক্ষণ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী আব্দুল্লাহ বলেন, এবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫০ শতাংশ ও সাউদিয়া এয়ারলাইন্স ৫০ শতাংশ যাত্রী পরিবহন করবে। ইতোমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৬০ হাজার টিকিট বিক্রি করেছে। সাউদিয়া এয়ারলাইন্স ৩০ হাজারের মতো টিকিট বিক্রি করেছে। বাকি ১০ শতাংশ টিকিট শিগগির বিক্রি শেষ হবে। ফলে এবার যাত্রী পরিবহন নিয়ে কোনো সমস্যা তৈরি হবে না। আশা করি বিমান শিডিউল বিপর্যয়ে পড়বে না।

তিনি আরো বলেন, অতীতের যেকোনো বছরের তুলনায় এবার হজ যাত্রা স্বাচ্ছন্দময় হবে। আমরা হজযাত্রীদের সেবা দিতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। আর হজ সেবা শুধু আমরা চাইলেই সর্বোচ্চ দিতে পারব না, এটা সউদী কর্তৃপক্ষের ওপর নির্ভর করে। তারা প্রতিনিয়ত নতুন পদ্ধতি নিয়ে আসছে। আমরা সুবিধা চাই, কিন্তু তারাও চেষ্টা করছে। এ সময় হজযাত্রীদের সেবা দিতে চিকিৎসক দলে অন্য বছরের মতো ক্লিনার-চালকের মতো লোক যাবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমরা এ বছর সব অফিসকে অনুরোধ করেছি, যোগ্যতার বাইরে কেউ যাতে না যায়। হজ পবিত্রতম জায়গা। এখানে যেনো যোগ্যতম লোক দেয়া হয়। সেবা দেয়ার জন্য চিকিৎসকরা যাবে। সেখানে গিয়ে যাতে শপিং না করে অযথা ঘুরে না বেড়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়কে এটা নিশ্চিত করতে বলেছি।

প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধনী অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজ চিকিৎসক দলের মূল কাজ হচ্ছে সউদী আরবে আল্লাহর মেহমান হাজীদের চিকিৎসা সেবা নিশ্চিত করা। তবে তারা কয়েকজন বাদে সকলেই হজে সুযোগ পাবেন। পরিচালক হজ সাইফুল ইসলামের পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন ধর্ম সচিব মো. আনিছুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ও স্বাস্থ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ