Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

বোলারদের ম্যাচে কিউই চ্যালেঞ্জ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ১২:০৪ এএম

এই প্রথম বোলারদের সুরে কথা বলেছে ইংল্যান্ডের উইকেট। ব্যাটসম্যানদের রিতিমত লড়াই করতে হয়েছে রানের জন্য। নিউজিল্যান্ড পেসারদের সামলে পিচ কামড়ে আটকে থেকেও সংগ্রহটা ২৪১ রানের বেশি করতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

বার্মিংহামের এজবাস্টনে আইসিসি বিশ্বকাপের ২৫তম ম্যাচ শুরু হতে দেরি হয় ভেজা আউটফিল্ডের কারণে। মেঘের আনাগোনা ছিল আকাশে। উইকেট ছিল উষ্ণ ও আদ্র। কিউই পেসারদের জন্য আদর্শ কন্ডিশন বলা যায়। এর পূর্ণ সুবিধা নিয়ে ৬ উইকেটে ২৪১ রানে প্রোটিয়াদের আটকে দেয় বø্যাক ক্যাপ বাহিনী। প্রোটিয়া ইনিংসের প্রাণ ভন ডার ডুসেনের ৬৪ বলে অপরাজিত ৬৭ রানের ইনিংসটি। ইনিংস শেষে এই মিডিল অর্ডার বলেন, ‘আমরা জানি এটা ৩০০ রানের উইকেট না। এই ধরণের উইকেটে ২৫০-২৬০ রান নিয়ে লড়াই করা যায়।’

বোল্ট-হেনরি-ফার্গুসনদের সুইং সামলে রানের জন্য লড়াই করতে হয়েছে প্রোটিয়া ব্যাটসম্যানদের। ১৪ ওভারে ৫৯ রানের মধ্যে ফাফ ডু প্লেসিস ও কুইন্ডন ডি করের উইকেট হারিয়ে চাপে পড়ে তারা। সাবধানী ফিফটি জুটিতে দলকে এগিয়ে নিতে থাকেন হাশিম আমলা ও এডেন মার্করাম। আমলা করেন ৫৫, ৩৮ মার্করামের। দুজনেরই স্ট্রাইক রেট সত্তুরের নিচে। পঞ্চম উইকেটে মিলার-ডুসেন যোগ করেন সর্বোচ্চ ৭২ রান। শেষ দশ ওভারে ৭৫ রান তুলতে পারে দক্ষিণ আফ্রিকা। ৫৯ রানে ৩ উইকেট নেন ফার্গুসন, একটি করে নেন বোল্ট, গ্র্যান্ডহোম ও স্যান্টনার। উইকেট না পেলেও ১০ ওভারে মাত্র ৩৪ রান দেন ম্যাট হেনরি।

৮৩ বলে ৫৫ রানের ইনিংসের পথে এদিন বিশ্বের দ্বিতীয় দ্রুততম (১৭৬) ব্যাটসম্যান হিসেবে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে আট হাজার রানের মাইলফলক স্পর্শ করেন আমলা। তার চেয়ে এক ইনিংস কম (১৭৫) খেলে এই মাইলফলকে পা রাখেন ভারতীয় তারকা বিরাট কোহলি। এই রিপোর্ট লেখার সময় কলিন মুনরোর উইকেটটি হারিয়ে ৫ ওভারে ১৯ রান সংগ্রহ করেছে নিউজিল্যান্ড। সেমিফাইনালের নিভু নিভু আশা বাঁচিয়ে রাখতে জয়ের কোনো বিকল্প নেই দক্ষিণ আফ্রিকার সামনে। পাঁচ ম্যাচ থেকে মাত্র ৩ পয়েন্ট নিয়ে দশ দলের পয়েন্ট তালিকায় তারা আটে। চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তালিকার তিন নম্বর দল নিউজিল্যান্ড। এই ম্যাচ জিততে পারলে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে টপকে শীর্ষস্থান দখলে নেবে গতবারের ফাইনালিস্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ