Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সাকিব-লিটনকে নিয়েই যত চিন্তা অস্ট্রেলিয়ার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ১২:০৪ এএম

টন্টনে পাকিস্তানকে হারিয়ে নটিংহ্যাম আসার পর লম্বা বিরতি পেয়েছিল অস্ট্রেলিয়া দল। এই সময়ে টন্টনেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের অবিশ্বাস্য রান তাড়া টিভিতেই দেখেছেন তারা। সে ম্যাচ তো বটেই, পুরো টুর্নামেন্টে জুড়ে দুর্দান্ত ছন্দে থাকা সাকিব আল হাসান তাদের চিন্তার কারণ ছিলেন আগেই। উইকেটকিপার ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি আলাদা করে বললেন লিটন দাসের কথাও।

গতকাল নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ মাঠে হালকা অনুশীলন ছিল অস্ট্রেলিয়ার। ১২ জুন সর্বশেষ ম্যাচ খেলার পর হাতে থাকা সময় আগেই কাজে লাগিয়ে ম্যাচ ভেন্যুতে জম্পেশ প্রস্তুতি হয়ে গেছে তাদের। পরিসংখ্যান মাথায় নিলে অবশ্য অস্ট্রেলিয়ার কাছে বাংলাদেশ বেশ সহজ প্রতিপক্ষই। বিশ্বকাপ যে কখনো অজিদের হারাতে পারেনি বাংলাদেশ। ওয়ানডেতেই হারিয়েছে কেবল একবার, তাও সেই ২০০৫ সালে।

কিন্তু সা¤প্রতিক ফর্ম, দুদলের বদলে যাওয়া বাস্তবতা লড়াইটা এখন আর কেবল একপেশে নয়। টন্টনে ক্যারিবিয়ানদের দেওয়া ৩২২ রান তাড়ায় ৫১ বল আগেই দাপট দেখিয়ে জিতে যাওয়ার পর বাংলাদেশের ব্যাটিং নিয়ে আলাদা করে ভাবছে অস্ট্রেলিয়া। উইকেটকিপার ক্যারির কথায় বোঝা গেল ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের উপর অজিদের ভাবনায় বাংলাদেশের টপ অর্ডার, ‘অবশ্যই সাকিবের নেতৃত্বে বাংলাদেশ এই মুহূর্তে দুর্দান্ত ক্রিকেট খেলছে। কাজেই সাকিব এবং অন্য সব টপ অর্ডারদের উপর আমাদের নজর রাখতে হচ্ছে। সেইসঙ্গে তাদের বোলিং আক্রমণ নিয়েও ভাবতে হবে।’

চার ম্যাচে দুই সেঞ্চুরিতে ৩৮৪ রান করে এই মুহূর্তে সাকিবই টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। তাকে বিপদে ফেলার মতো বল করার পথ খুঁজছে অসিরা, ‘আমার মনে হয় সাদা বলে সে (সাকিব) ক্যারিয়ারের সেরা ফর্মে আছে। আমাদের খুঁজে বের করতে হবে কোন লাইন-লেন্থে ওকে বল করতে হবে। আমার মনে হয় কন্ডিশনটাও খতিয়ে দেখা দরকার। সাধারণত আমাদের নিজেদের পরিকল্পনা নিয়েই আগাই, প্রতিপক্ষের সবাইকেই নিয়েই পরিকল্পনা করে থাকি।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯৯ বলে অপরাজিত ১২৪ রান করেছিলেন সাকিব। তার সঙ্গে অবিচ্ছিন্ন ১৮৯ রানের জুটিতে ম্যাচ জিতিয়ে আসা লিটন দাস চালিয়েছিলেন ৬৯ বলে ৯৪ রানের তাণ্ডব। ক্যারি জানান এই দুজনের নাম আলাদা করেই আলোচিত হচ্ছে অস্ট্রেলিয়া দলে, ‘যদি আগে বল করি তাহলে লক্ষ্য থাকবে যত দ্রুত সাকিবকে ফেরানো যায়। সে দুর্দান্ত ছন্দে আছে। আবার দেখেন সেদিন লিটন দাস কি অবিশ্বাস্য ইনিংস খেলেছে। আমার মনে হয় তাদের পুরো ব্যাটিং লাইনআপ নিয়েই ভাবনার আছে, সবাইকে নিয়েই পরিকল্পনার আছে।



 

Show all comments
  • Bishwajit Das ২০ জুন, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    সবাই ভাবছে বাংলাদেশ জেতার কথা আর আমি ভাবছি বাংলাদেশ স্ট্রাক ও কামিনস এর বল ওরা কিভাবে ফেইস করবে। আবেগে গাঁ ভাসিয়ে না দিয়ে বাস্তবতায় ফিরে আসি।আমাদের অবশ্যই মানতে হবে এদের বোলিং এট্যাক কিন্তুু চমৎকার যা যেকোন সময় খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে।দেখার বিষয় এদের ভাউনছার এবং ইওরকার গুলো কিভাবে হ্যান্ডেল করে বাংলাদেশ।জানি না টিম ম্যানেজমেন্ট কি একাদশ মাঠে নামায় অবশ্যই উচিৎ হবে রুবেলকে ইন করা। কারন মনে হয় না স্পিন কাজ করবে বলে। যাইহোক ভাগ্যটা যেন আমাদের সহায় হয়।go tigers...... best of luck
    Total Reply(0) Reply
  • Rezwan Kabir Asif ২০ জুন, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    ভাই তোরা ইযিলি জিতবি, চিন্তার কিছু নাই। আমি আমার দেশের দৌড় কতদূর জানি
    Total Reply(0) Reply
  • Emdadul Haque ২০ জুন, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    I think Litan is a far better player than Soumya and other batsmen of the team except Tamim, Sakib and Mushfique. His short selection and ball placement are superb!!! Actions should be taken against the selection committee for not choosing Litan in the playing squad. Tigers can defeat any team if Rubel is included in the squad also and they can perform just same which they did against West Indies!!
    Total Reply(0) Reply
  • Proshanto Kumar ২০ জুন, ২০১৯, ১:৫০ এএম says : 0
    স্টার্ককে দেখে খেলতে পারলে অস্ট্রেলিয়া হারানো অসম্ভব হবে না।
    Total Reply(0) Reply
  • Imi Chowdhury ২০ জুন, ২০১৯, ১:৫০ এএম says : 0
    pls dont talk too much, ...give our players peace if mind . let them paly with out pressure of media.
    Total Reply(0) Reply
  • Wazi Al Shams ২০ জুন, ২০১৯, ১:৫১ এএম says : 0
    টানা ভাল খেলার মতো প্লেয়ার এখনো হয় নাই কেউ বাংলাদেশের। হইলেও দুই-তিনজন হইতে হবে টানা ম্যাচ জিততে। যেমন শ্রীলংকায় আগে সাঙ্গা, জয়াবর্ধনা, দিলশান ব্যাটিংয়ে আর বোলিংয়ে মুরালি, ভাস, মালিংগা এদের মধ্যে তিন চারজন ভালো খেলতোই প্রতি ম্যাচে। যেটা সাকিব-লিটন লাস্ট ম্যাচে করেছে সেটা তারা রেগুলার করতো। সাকিব হয়তো এবার সেরকম প্লেয়ার লিস্টে যোগ দিতে পারে, যদি বাকি ম্যাচগুলোতেও ভাল করতে পারে।
    Total Reply(0) Reply
  • Shakhawat Fahim ২০ জুন, ২০১৯, ১:৫১ এএম says : 0
    At least ওরা চিন্তা ভাবনা করতেছে দলকে কিভাবে জিতনো যায়। বাংলাদেশের পরিকল্পনা সম্পর্কে এখন পর্যন্ত কোনো update পেলাম না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ