Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

নর্থ সাউথ ট্রান্সপোর্ট করিডোর ব্যবহারের প্রস্তাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:১০ এএম

বাংলাদেশকে ইন্টারন্যাশনাল নর্থ সাউথ ট্রান্সপোর্ট করিডোর ব্যবহারের প্রস্তাব দিয়েছে আজারবাইজান। গতকাল বুধবার দুপুরে সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সাথে তার অফিস কক্ষে সৌজন্য সাক্ষাতে এ প্রস্তাব দেন বাংলাদেশে নিযুক্ত আজারবাইজানের রাষ্ট্রদূত ড. আশরাফ শিখালিয়েভ। এ সময় তারা বাংলাদেশ ও আজারবাইজানের পারষ্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা করেন। রাষ্ট্রদূত বাংলাদেশকে ইন্টারন্যাশনাল নর্থ সাউথ ট্রান্সপোর্ট করিডোর (আইএনএসটিসি) ব্যবহারের প্রস্তাব দিলে প্রতিমন্ত্রী বিষয়টি সংশ্লিদের সাথে আলোচনা করে পরবর্তী করণীয় ঠিক করবেন বলে রাষ্ট্রদূতকে জানান। আইএনএসটিসি ভারত, ইরান, আফগানিস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, রাশিয়ার সঙ্গে যুক্ত মধ্য এশিয়ার মধ্যবর্তী মালবাহী জাহাজের জন্য একটি জাহাজ, রেল এবং সড়ক রুটের মাল্টি- মোড নেটওয়ার্ক। এ রুটের দৈর্ঘ্য ৭,২০০ কিলোমিটার।
ইউরোপের অনেক দেশ জাহাজ, রেল ও সড়ক দিয়ে ভারত, ইরান, আজারবাইজান এবং রাশিয়া থেকে মালবাহী জাহাজ পরিচালনা করে থাকে। এ করিডোরের উদ্দেশ্য হল মুম্বাই, মস্কো, তেহরান, বাকু, বন্দর আব্বাস, আস্ট্রকান, বন্দর আনজালী প্রভৃতি শহরের মধ্যে বাণিজ্য সংযোগ বৃদ্ধি করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ