Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

চিনি উৎপাদন বার্ষিক এক লাখ মেট্টিন টন

সংসদে শিল্পমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:১০ এএম

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের অধীন দেশে রাষ্ট্রায়ত্ব চিনিকলের সংখ্যা ১৫টি। এসব চিনি কলগুলোতে আখ প্রাপ্তিসাপেক্ষে গড়ে বার্ষিক চিনি উৎপাদনের পরিমাণ প্রায় ১লাখ মেট্টিক টন।

গতকাল বুধবার জাতীয় সংসদে প্র¤েœাত্তর পর্বে ব্রাক্ষণবাড়ীয়া-৫ আসনের নির্বাচিত এমপি মোহাম্মদ এবাদুর করিমের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে শিল্প মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকারের সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয় বিকাল ৩টায়।

সংশ্লিষ্ট এমপির আরেক প্রশ্নের জবাবে শিল্প মন্ত্রী বলেন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ড্রাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) আওতাধীন ৭টি মিল বন্ধ রয়েছে। এ গুলো হচ্ছে, -খুলনা নিউজপ্রিন্ট ও খুলনা হার্ডবোর্ড মিলস্, ঢাকা লেদার কোম্পানি, নর্থ বেঙ্গল পেপার মিলস, উজালা ম্যাচ ফ্যাক্টরি লি. শ্যামপুর. কর্নফুলী রেয়ন কমপ্রেক্স ও ট্যাকেরঘাট লাইমস্টোন মাইনিং প্রজেক্ট। বন্ধ এসব শিল্প প্রতিষ্ঠান চালুকরণে কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

সরকারি দলের এমপি মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আওতাধীন ৭৬টি শিল্পনগরীসমূহে স্থাপিত বিভিন্ন শিল্প কারখানায় গত ১০ বছরে অগ্নিসহ বিভিন্ন দুর্ঘটনায় ১২০জন নিহত, ১৪৭জন আহত ও ১০জন নিখোঁজ হয়েছে। বাংলাদেশ চিনি শিল্প ও খাদ্য কর্পোরেশনের (বিএসএফআইসি) মিল ও প্রতিষ্ঠানের কারখানায় বিগত ১০ বছরে বিভিন্ন সময়ে আগুন লাগার পর তাৎক্ষণিক আগুন নিভানোর পদক্ষেপ গ্রহণ করায় ক্ষতি হয়নি। তবে, বিভিন্ন ধরণের ভারী যন্ত্রপাতি নিয়ে কাজ করা ও অন্যান্য ঝুঁকিপূর্ণ কাজ করার সময় দুর্ঘটনায় ১০জন শ্রমিক নিহত এবং ২৩২ জন আহত হয়েছেন।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ