Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

চাপের কাছে প্রটিয়াদের নতিস্বীকার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:১০ এএম

এই প্রথম বোলারদের সুরে কথা বললো ইংল্যান্ডের উইকেট। তাতে দেখা মিললো আসরের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচের। নিউজিল্যান্ডকে নাগালের মধ্যে পেয়েও চাপের মুখে বাজে ফিল্ডিংয়ে আবারও ভেঙে পড়ল ‘চোকার’ খ্যত দক্ষিণ আফ্রিকা। শেন উইলিয়ামসন বীরত্বে প্রোটিয়াদের ৪ উইকেটে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেল নিউজিল্যান্ড।
বার্মিংহামের এজবাস্টনে আইসিসি বিশ্বকাপের ২৫তম ম্যাচটি গতকাল শুরু হতে দেরি হয় ভেজা আউটফিল্ডের কারণে। তাতে ম্যাচ নেমে আসে ৪৯ ওভারে। ভেজা আউটফিল্ডের সঙ্গে উষ্ণ ও আদ্র পিচে দুই দলের ব্যাটসম্যানরাই লড়াই করেছেন রানের জন্য। নিউজিল্যান্ড পেসারদের সামলে ৬ উইকেটে ২৪১ রানের পুঁজি গড়ে দক্ষিণ আফ্রিকা। ৩ বল হাতে রেখে টানা ছক্কা-চার হাঁকিয়ে ব্যক্তিগত সেঞ্চুরির সঙ্গে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেন উইলিয়ামসন।
২০ ওভারের মধ্যে নিউজিল্যান্ডের চার উইকেট তুলে নিয়ে চ্যালেঞ্জ জানিয়ে বসে প্রোটিয়া পেসাররা। কিন্তু এই উইলিয়ামসনের কাছেই হার মানতে হয়েছে ফাফ ডু প্লেসিসের দলকে। পঞ্চম উইকেটে জেমি নিশামকে নিয়ে ৫৭ রানের জুটির পর ডি গ্র্যান্ডহোমকে নিযে ৯১ রানের জুটিতে ম্যাচ নিয়ন্ত্রণে নেন উইলিয়ামসন। এই জুটিতে অবশ্য মিলার-ডিকদেরও অবদানও কম নয়। ক্যাচ মিস, রান আউটের সুযোগ হাতছাড়া, কট বিহাইন্ডের রিভিউ না নেওয়া এসব ভুল করলে ম্যাচ জেতা কঠিন হয়ে পড়ে বৈকি। ৪৭ বলে ৬০ রান করে ডি গ্র্যান্ডহোমকে যখন তারা ফেরান কিউইদের দরকার তখন ১৩ বলে ১৪, হাতে ৪ উইকেট। আন্দিলে ফেহলুকায়োকে ছক্কা হাঁকিয়ে স্কোরবোর্ডে সমতা আনার সঙ্গে সেঞ্চুরি পূর্ণ করেন উইলিয়ামসন। পরের বলে বাউন্ডারি হাঁকিয়ে ৫ ম্যাচে দলের চতুর্থ জয় নিশ্চিত করেন দলপতি। ১৩৮ বলে ৯ চার ও ১ ছয়ে গড়া ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি ইনিংসকে নিশ্চয় স্পেশাল হয়ে থাকবে উইলিয়ামসনের কাছে।
প্রোটিয়া ইনিংসের প্রাণ ভন ডার ডুসেনের ৬৪ বলে অপরাজিত ৬৭ রানের ইনিংসটি। ইনিংস শেষে এই মিডিল অর্ডার বলেন, ‘আমরা জানি এটা ৩০০ রানের উইকেট না। এই ধরণের উইকেটে ২৫০-২৬০ রান নিয়ে লড়াই করা যায়।’ কিন্তু লড়াইটা পূর্ণতা পেল না তাদের দায়ীত্বজ্ঞানহীন ফিল্ডিংয়ের কারণে।
পঞ্চম উইকেটে মিলার-ডুসেন জুটি প্রোটিয়া ইনিংসে যোগ করে সর্বোচ্চ ৭২ রান। শেষ দশ ওভারে ৭৫ রান যোগ করে দক্ষিণ আফ্রিকা। ৮৩ বলে ৫৫ রানের ইনিংসের পথে এদিন বিশ্বের দ্বিতীয় দ্রুততম (১৭৬) ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে আট হাজার রানের মাইলফলক স্পর্শ করেন আমলা। তার চেয়ে এক ইনিংস কম (১৭৫) খেলে এই মাইলফলকে পা রাখেন ভারতীয় তারকা বিরাট কোহলি।
৬ ম্যাচে এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে দশ দলের মধ্যে আটে দক্ষিণ আফ্রিকা। সেমিফাইনালের আশা বলতে গেলে শেষ তাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ