Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানের সঙ্গে আলোচনায় বসতে চান ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ৩:৪৮ পিএম

যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে যুদ্ধ চায় না বলে জানিয়েছেন ইরানে নিযুক্ত মার্কিন বিশেষ দূত ব্রেইন হুক। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করতে চায়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, পার্লামেন্ট সদস্যরাও চাচ্ছেন না মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধে জড়াক যুক্তরাষ্ট্র। এ কারণে ট্রাম্প চাচ্ছেন আলোচনার মাধ্যমে ইরানের সঙ্গে শান্তিপূর্ণ সমাধান।

গত সপ্তাহে ওমান উপসাগরে দুটি তেলবাহী ট্যাংকারে হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র ইরানকে দোষারোপ করে যাচ্ছে। ওই হামলার পরই দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়।

এ উত্তেজনার মধ্যেই ইরান উচ্চমাত্রার উইরেনিয়াম সমৃদ্ধ করার ঘোষণা দেয়।

এদিকে ইরানের ইসলামিক রিপাবলিকান গার্ড (আইআরজিসি) গোয়েন্দা কাজে ব্যবহৃত একটি মার্কিন ড্রোন বুধবার গুলি করে ভূপাতিত করেছে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশে ইরানের সেনাবাহিনী আরকিউ-৪ লেখা একটি মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। খবর বিবিসির।

তবে মার্কিন সেনা দফতর এ ব্যাপারে এখনও মুখ খোলেনি। ইরানকে চাপে রাখতে মধ্যপ্রাচ্যে আরও এক হাজার মার্কিন সেনা মোতায়েন করা হচ্ছে- পেন্টাগনের এ ঘোষণার একদিন পরই ড্রোন ভূপাতিত করার ঘটনা ঘটল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ