Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

সবজি সংরক্ষনে ফরমালিনের প্রভাব নেই

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ৪:৫৯ পিএম

পুষ্টির উৎস হিসেবে ফলমূল ও শাকসবজি দৈনন্দিন খাবারে একটি গুরত্বপূর্ণ উপাদান। এই ফলমূল ও শাকসবজিতে একটি নির্দিষ্ট মাত্রায় ফরমালিন থাকে। তবে ফলমূল ও শাকসবজি টাটকা ও সতেজ রাখতে ফরমালিন ব্যবহার করা এমন বিভ্রান্তি রয়েই গেছে। তাই ভয়ে অনেকেই ফলমূল ও শাকসবজি খাওয়া থেকে বিরত থাকছে। খাদ্য দ্রব্যের উপর রাসায়নিক পদার্থের প্রভাবের উপর গবেষণা করে জানা গেছে ফলমূল ও শাকসবজিতে সংরক্ষণে ফরমালিনের তেমন কোন প্রভাব নেই। তবে প্রোটিন জাতীয় খাবার সংরক্ষনে ফরমালিনের প্রভাব লক্ষ্য করা গেছে

বৃহস্পতিবার সকাল ১১ টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদীয় ডিন অফিসের সম্মেলন কক্ষে আয়োজিত ‘ডায়নামিক্স অফ হ্যাজার্ড ইন ফুড চেইন’ শীর্ষক এক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন প্রধান গবেষক অধ্যাপক ড. মোহাম্মদ গোলজারুল আজিজ।

তিনি আরও বলেন, খাদ্য দ্রব্যের উপর রাসায়নিক পদার্থের প্রভাব নিয়ে এ গবেষণায় জানা গেছে ফলমূল ও শাকসবজিতে নির্দিষ্ট পরিমানে ছত্রাকনাশক কেমিক্যাল ব্যবহারে স্বাস্থ্যের কোনো ক্ষতি করে না। এছাড়াও ফলমূল পাকানোর জন্য যে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় তা নির্দিষ্ট পরিমাণে ব্যবহারে স্বাস্থ্যের কোনো ক্ষতি হয় না। তবে তা সর্বাধিক ০.০৬ পিপিএম পরিমানে ব্যবহার করা যাবে।

কর্মশালায় ফুড টেকনোলোজি ও গ্রামীন শিল্প বিভাগের প্রধান ড. মো. আনিছুর রহমান মজুমদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদের ডিন অধ্যাপক ড. খান মো. হাসানুজ্জামান। বিশেষ আতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মিয়ার উদ্দিন এবং বাকৃবি রিসার্চ সিস্টেমের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. মাহফুজুল হক। এছাড়াও কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফরমালিন

২২ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ