Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

শিক্ষার মান ক্রমশ নিম্নমুখী হচ্ছে -ইউজিসি চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ৫:৪৭ পিএম

শিক্ষার মান ক্রমশ নিম্নমুখী হচ্ছে। এজন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতিরোধে সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ। তিনি বলেন, আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে। এজন্য শিক্ষক সম্প্রদায়ের ওপর জাতির অনেক প্রত্যাশা। দেশ ও জাতির প্রত্যাশা পূরণে শিক্ষক সম্প্রদায়কে দৃঢ় প্রতিজ্ঞ হতে হবে। বৃহস্পতিবার (২০ জুন) ইউজিসি অডিটোরিয়ামে ৪৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ড. কাজী শহীদুল্লাহ বলেন, ইউজিসি’র মূল দায়িত্ব উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করা। শিক্ষার মান ক্রমশ নি¤œমুখী হচ্ছে। উচ্চশিক্ষার শিক্ষার মান বিশেষ একটা পর্যায়ে উন্নীত করতে তিনি সকলের সহযোগিতা প্রত্যাশা করেন।

বিশ্বদ্যিালয়ের র‌্যাংকিং প্রসঙ্গে ইউজিসি চেয়ারম্যান বলেন, যখন আমাদের কিছু ছিল না তখন আমাদের বিশ্ববিদ্যালয় র‌্যংিকিং এ ছিল। এখন ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় আমাদের অবস্থান নেই। বিশ্ববিদ্যালয়সমূহের র‌্যাংকিং এ উপযুক্ত স্থান পেতে ইউজিসি কার্যকর উদ্যোগ গ্রহণ করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সরকারি কর্মব্যবস্থাপনা পদ্ধতির আওতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ২০১৯-২০২০ অর্থবছরের জন্য বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তির মূল উদ্দেশ্য দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুশাসন, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করা এবং উৎকর্ষ সাধন করা।

ইউজিসি সদস্য প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন ও প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। কমিশনের সচিব ড. মোঃ খালেদ ও বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রারবৃন্দ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ফারজানা ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি ডাঃ কনক কান্তি বড়ুয়াসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসি, রেজিস্ট্রার. এপিএ’র ফোকাল পয়েন্ট এবং ইউজিসি’র পদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • ash ২২ জুন, ২০১৯, ৯:৩৩ এএম says : 0
    .......AR SATROLING (SATRO RAJNITI) DESH ER JOBOSHOMAJ KE DHONGSHO KORE DIBE, BANGLADESH ER FUTURE HOBE MEDHA BIHIN RASHTRO !!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ