Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

এক্রোমেগালি

মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:১০ এএম

এটি এক ধরণের হরমোনের সমস্যা । আমাদের মাথায় পিটুইটারি নামক গ্রন্থি থাকে। বিভিন্ন হরমোন এখান থেকে বের হয়। এক্রোমেগালি অসুখে এই গ্রন্থি থেকে প্রচুর পরিমাণ গ্রোথ হরমোন উৎপন্ন হয়। আর অতিরিক্ত গ্রোথ হরমোন উৎপন্ন হওয়ার কারণে বিভিন্ন সমস্যা হয়। এই রোগে হাত এবং পা অস্বাভাবিকভাবে বেড়ে যায় এবং সেই সাথে মুখের আকারও বেড়ে যায়।এক্রোমেগালিতে বিভিন্ন লক্ষণ থাকে। এর মধ্যে আছেঃ
১) হাত-পা বড় হয়ে যাওয়া
২) মুখ বড় হয়ে যাওয়া
৩) মাংসপেশিতে দুর্বলতা
৪) ক্লান্তি
৫) জিহবা বড় হয়ে যায়
৬) মাথা ব্যথা
৭) চোখে দেখতে সমস্যা হয়। 
৮) অস্থিসন্ধিতে ব্যথা হয়
৯) মেয়েদের ক্ষেত্রে মাসিক অনিয়মিত হয়। 
এক্রোমেগালি থেকে বিভিন্ন সমস্যা হতে পারে। এখান থেকে হতে পারে উচ্চ রক্তচাপ। উচ্চ রক্তচাপ থেকে আবার নানা সমস্যা হতে পারে। এই রোগ থেকে হার্টের সমস্যাও হতে পারে। 
আবার অস্টিওআথ্রাইটিস এবং ডায়াবেটিসও হতে পারে। এক্রোমেগালি থাকলে কোলন ক্যান্সার হবার সম্ভাবনা অনেক বেড়ে যায় । ¯িøপ-এপনিয়া, কার্পাল টানেল সিন্ড্রোম এবং চোখে দেখতেও সমস্যা হয়। 
এই অসুখ যেহেতু অতিরিক্ত গ্রোথ হরমোনের কারনে হয়ে থাকে তাই গ্রোথ হরমোনের পরিমান কমাতে হবে। এর জন্য বিভিন্ন ওষুধ ব্যবহার করা হয়। সার্জারি রেডিও থেরাপিও লাগে। কার জন্য কোন চিকিৎসা লাগবে তা একজন বিশেষজ্ঞই ঠিক করবেন। উপরের লক্ষণ দেখা দিলে দ্রæত ডাক্তার দেখাতে হবে। নাহলে ভবিষ্যতে নানা জটিলতা হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন