Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

দ্বিতীয় দিনের মতো পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের কার্যক্রম বন্ধ

তদন্ত কমিটিকে সাত দিনের মধ্যে রিপোর্ট প্রদানের নির্দেশ

কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৯, ৮:০০ পিএম

পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে দেশী-বিদেশী শ্রমিকদের সংঘাতে এক চায়না শ্রমিক নিহত হওয়ার ঘটনায় বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো নির্মানাধীন প্রকল্প এলাকায় সকল ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে। ইতোমধ্যে অধিকাংশ বাঙ্গালী শ্রমিক গন্তব্যে চলে যেতে শুরু করেছে। তবে চায়না শ্রমিকরা পুলিশ প্রহরায় ওই কেন্দ্রে অবস্থান করছে। এদিকে এঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
জানা গেছে, গত মঙ্গলবার বিকেল সাড়ে ৩ টার সময় উপজেলার ধানখালী ইউনিয়নে নির্মানাধীন ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রে বয়লারে কর্মরত অবস্থায় সবিন্দ্র দাস(৩২) নামে এক বাংলাদেশী শ্রমিকের মৃত্যু হয়। নিহত শ্রমিকের লাশ গুম হওয়ার গুজব ছড়িয়ে পড়লে বাংলাদেশী শ্রমিকরা বিক্ষুদ্ধ হয়ে উঠে। এসময় বাংলাদেশী ও চায়না শ্রমিকরা সংর্ঘষে জরিয়ে পরে। এ ঘটনায় চীনা শ্রমিক লিন কু মু (২৭), ঝ্যাং হুয়া (৩৪), ঝ্যাং সিং থান (২৫), ঝাং হু (২৬) ও জু ঝাং (৫৪) ও বাংলাদেশী শ্রমিক মো. মোস্তাফিজুর রহমান (৪৭), মো. জহুরুল ইসলামকে (৬৫) গুরুতর আহত হয়েছে। তাদেরকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকালের দিকে জং ইয়ান সিং (২৬) নামের চীনা শ্রমিক মারা যায়। এ ঘটনায় হেলিকপ্টারে যোগে তাপ বিদ্যুৎ কেন্দ্র এলাকা সফর করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। তিনি তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প এলাকা ঘুরে দেখেন। এরপর বিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তাদের সাথে জরুরী সভা করেন। বিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তারা তাঁকে সার্বিক পরিস্থিতি অবহিত করেন বলে জানা গেছে।
অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান জানান, পরিস্থিতি এখন শান্ত রয়েছে। সার্বিক নিরাপত্তা ও যেকোন ধরনের অপ্রিতিকর ঘটনা এড়াতে তাপ বিদ্যুৎ কেন্দ্রের ভিতরে ও বাহিরে ৮ প্লাটুন বিজিবি ও ৮ গাড়ি র‌্যাব এবং পুলিশ মোতায়ন রয়েছে। ইতিমধ্যে তদন্ত কার্যক্রম শুরু করেছে।
জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী জানান, প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটকে আহবায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া পুলিশের পক্ষ থেকে একটি এবং পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের কর্তৃপক্ষ আরো একটি তদন্ত কমিটি গঠন করেছে। গঠিত তদন্ত কমিটিকে আগামী সাত কর্ম দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট পেশ করতে বলা হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ