Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

বায়তুল মুকাদ্দাস থেকে আলাদা করা যাবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:০৯ এএম

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক দপ্তরের প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়া বলেছেন, মার্কিন সরকারের কথিত ডিল অব দ্যা সেঞ্চুরি ফিলিস্তিনিদেরকে বায়তুল মুকাদ্দাস বা মসজিদুল আকসা থেকে আলাদা করতে পারবে না। তিনি বুধবার রাতে গাজায় এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। তিনি বলেন, বায়তুল মুকাদ্দাস প্রাচ্যেরও নয়, পাশ্চাত্যেরও নয় বরং এটি হচ্ছে ইসলামের। মসজিদুল আকসা খ্যাত বায়তুল মুকাদ্দাস থেকে আমাদেরকে আলাদা করা যাবে না।

ইহুদিবাদী ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার দ্ব›দ্ব নিরসনের অজুহাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে কথিত ডিল অব দ্যা সেঞ্চুরি চুক্তির খসড়া তৈরি করেছেন তার সমালোচনা করেন হানিয়া। আগামী ২৫ ও ২৬ জুন বাহরাইনে অনুষ্ঠেয় সম্মেলন থেকে পরিকল্পনার অংশবিশেষ উন্মোচন করা হবে। তবে এ সম্মেলনে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ কিংবা হামাসসহ কোনো রাজনৈতিক সংগঠন যোগ দেবে না বলে ঘোষণা করেছে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ফিলিস্তিন বিরোধী এই ষড়যন্ত্রের আওতায় বায়তুল মুকাদ্দাসকে চীরতরে ইহুদিবাদী ইসরাইলের কাছে হস্তান্তরের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ১৯৬৭ সাল থেকে ইহুদিবাদী ইসরাইল বায়তুল মুকাদ্দাস দখলে রেখেছে। এই বায়তুল মুকাদ্দাসেই রয়েছে মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান মসজিদুল আকসা। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন