Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

সাগরে লঘুচাপ : ৩ নম্বর সঙ্কেত

সক্রিয় মৌসুমী বায়ু, বৃষ্টির সম্ভাবনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:০৮ এএম

বর্ষারোহী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের প্রায় সর্বত্র ছড়িয়ে পড়েছে। মৌসুমী বায়ু এখন থেকে মোটামুটি সক্রিয়। গতকাল উত্তর বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে একটি লঘুচাপ। এর ফলে দেশে বর্ষাকালিন স্বাভাবিক বৃষ্টিপাতের আবহ তৈরি হয়েছে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সিলেট, ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। সিলেটে সর্বোচ্চ ৬৮ মিলিমিটার। মৌসুমী বায়ুর সক্রিয়তার ফলে তাপদাহ কমে আসতে শুরু করেছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত বা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও মাঝারি ও ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।
দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে গতকাল (বৃহস্পতিবার) একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। সৃষ্ট লঘুচাপের কারণে বাংলাদেশ উপকূল ও সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হয়েছে।

দেশের উপকূল ও সংলগ্ন সমুদ্র বন্দরসমূহ ঝড়ো হাওয়ার সম্মুখীন হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ শিকারি নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ