Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

খুলনা শিপইয়ার্ড কোস্টগার্ডের ৩টি ইনশোর পেট্রোল ভেসেল উদ্বোধন

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:০৮ এএম

চারটি হাইস্পিড ফেরি বোট ও ডাইভিং বোট-এর কিল লেয়িং

বাংলাদেশ কোস্টগার্ডের জন্য নির্মিত ৩টি ইনশোর পেট্রোল ভেসেল-এর আনুষ্ঠানিক হস্তান্তরসহ আরো ৪টি হাইস্পীড ফেরি বোট ও হাইস্পীড ডাইভিং বোট-এর কিল লেয়িং অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দিন দেশের নৌ-প্রতিরক্ষা শক্তি বৃদ্ধিতে খুলনা শিপইয়ার্ড গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলে জানিয়েছেন। প্রধান অতিথি হিসেবে এসব নৌযান উদ্বোধন ও কিল লেয়িং করে স্বরাষ্ট্র সচিব বলেন, সরকার সন্ত্রাস ও জঙ্গিবাদসহ মাদক ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নিয়ে কাজ করছে। আমাদের এক্ষেত্রে অভিষ্ট লক্ষ্যে পৌঁছতে হবে।

খুলনা শিপইয়ার্ড-এর ব্যবস্থাপনা পরিচালক কমডোর আনিসুর রহমান মোল্লা (এল) এনইউপি, পিএসসি-বিএন’-এর সভাপতিত্বে গতকাল বৃহস্পতিবার দুপুরে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বাংলাদেশ কোস্টগার্ড-এর মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক এনইউপি, এনডিসি, এএফডবিøউসি, পিএসসিÑবিএন বিশেষ অতিথি ছিলেন। অনুষ্ঠানে নৌবাহিনীর সহকারী প্রধান, খুলনা নৌ-এরিয়ার কমান্ডার ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং মহানগর পুলিশ কমিশনার ও রেঞ্জ ডিআইজি ছাড়াও ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বরাষ্ট্র সচিব বলেন, প্রাগৈতিহাসিক যুগ থেকে এ উপমহাদেশে নৌযান নির্মিত হত। হারিয়ে যাওয়া সে ঐতিহ্যকে ধরে রেখেছে খুলনা শিপইয়ার্ড। তিনি বলেন, আমাদের কিছু বেসরকারি প্রতিষ্ঠান নৌযান নির্মাণ করে রফতানি করছে। এটাকে আরো এগিয়ে নিতে হবে বলে জানান সচিব।
বঙ্গবন্ধুর কথা শ্রদ্ধাভরে স্মরণ করে তার যোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথাও উল্লেখ করে স্বরাষ্ট্র সচিব বলেন, ১৯৯৯ সালে প্রধানমন্ত্রী খুলনা শিপইয়ার্ডকে নৌবাহিনীর কাছে হস্তান্তর করে যে দূরদর্শিতার পরিচয় দিয়েছিলেন, তার বাস্তব রূপ আজকের এ ইয়ার্ড। এখানে এখন বড় মাপের যুদ্ধ জাহাজ থেকে সব ধরনের নৌযানই তৈরি হচ্ছে।

২০১৬-এর ২ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ২৬৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত এসব আইপিভি নির্মাণ কাজের সূচনা করেন। চীনা কারিগরি সহায়তায় সম্পূর্ণ দেশীয় তহবিলে নির্মিত এসব আইপিভি কোস্টগার্ডের নিবিড় টহলদারিসহ সক্ষমতা আরো বৃদ্ধি করবে। ফলে দেশের অভ্যন্তরীণ ও উপক‚লীয় নৌপথ এবং নদ-নদীর নিরাপত্তার সাথে ইলিশসহ আমাদের মৎস্য সম্পদ সংরক্ষণ ও সুরক্ষার বিষয়টিও নিশ্চিত হবে বলে মনে করছে দায়িত্বশীল মহল। গত বছর ২ মে অপর এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এসব নৌযান-এর লঞ্চিং করেছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা শিপইয়ার্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ