Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

দোষী সাব্যস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:০৮ এএম

আন্তর্জাতিক আইন প্রয়োগকারী সংস্থা ইন্টারপোলের সাবেক প্রধান মেং হোংওয়ে দোষী সাব্যস্ত হয়েছেন। চীনা বংশোদ্ভ‚ত ৬৪ বছর বয়সী মেং ঘুষ গ্রহণের অভিযোগে গত সেপ্টেম্বরে গ্রেফতার হয়েছিলেন। সেসময় আন্তর্জাতিক আইন প্রয়োগকারী এই সংস্থাটির প্রথম চীনা বংশোদ্ভ‚ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তিয়ানজিনের আদালতে ২০ লাখ ডলারের বেশি ঘুষ গ্রহণের কথা স্বীকার করেছেন তিনি।

গত বছরের ফ্রান্স থেকে চীনে সফর শেষে নিখোঁজ হন মেং হোংওয়ে। সে সময় তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে চীন। চীনা কর্তৃপক্ষের কাছে আটক হওয়ার পরপরই পদত্যাগ করেন মেং হোংওয়ে। বেইজিংয়ের তরফ থেকে জানানো হয় যে, একটি তদন্তের অংশ হিসেবে মেং হোয়াওয়েকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এরই অংশ হিসেবে মেং হোংওয়েকে গ্রেফতার করা হয়।

তবে মেং হোংওয়ের স্ত্রীর দাবী, রাজনৈতিক উদ্দেশ্যপ্রবণ হয়ে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তিনি বর্তমানে ফ্রান্সে আছেন। তাকে এবং তার সন্তানদের অপহরণ করা হতে পারে এমন আশঙ্কায় ফ্রান্সে আশ্রয়ের চেষ্টা করছিলেন হোংওয়ের স্ত্রী। পরে গত মে মাসে তাকে রাজনৈতিক আশ্রয় দেয় ফ্রান্স। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন