Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

ইংল্যান্ডের লক্ষ্য শীর্ষস্থান, শ্রীলঙ্কার টিকে থাকা

জাহেদ খোকন | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:০৬ এএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসরে অপ্রতিরোধ্য ইংল্যান্ডের সামনে আজ কি করবে শ্রীলঙ্কা। উড়তে থাকা ইংলিশদের কি থামাতে পারবে লঙ্কানরা? হেডিংলি’তে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে বিশ্বকাপের সাতাশতম এই ম্যাচটি। এবারের বিশ্বকাপে হেডিংলিতে এটাই প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে। নিজেদের মাটিতে এবারের বিশ্বকাপে দূর্দান্ত খেলছে ইংলিশরা। পাঁচ ম্যাচের চারটি’তে জিতে যা ইতোমধ্যে প্রমাণ করেছে তারা। তবে পঁচা শামুকে পা কেটেছে ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলেও নিজেদের দ্বিতীয় ম্যাচে অপেক্ষাকৃত দূর্বল পাকিস্তানের কাছে ১৪ রানে হেরে যায় স্বাগতিকরা। ব্যস, এখন পর্যন্ত এউইন মরগ্যান বাহিনীর এটুকুই ব্যর্থতা। পরের তিন ম্যাচে ইংল্যান্ডের খেলা মনভরে উপভোগ করেছেন বিশ্ব ক্রিকেটপ্রেমীরা। প্রতিটি ম্যাচেই তাদের দুর্ধর্ষ ব্যাটিং-বোলিং সবার নজর কেড়েছে। নিঃসন্দেহে বলা যায় বিশ্বকাপের এবারের আসরে হট ফেভারিট ইংলিশরা। পাঁচ ম্যাচের চারটি’তে জয় ও এক হারে ৮ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয়স্থানে থেকে সেমিফাইনালের পথে এগিয়ে যাচ্ছে ইংল্যান্ড। আজ শ্রীলঙ্কাকে হারালে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে আসবে তারা।
অন্যদিকে প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের বড় হারে এবার বিশ্বকাপ মিশন শুরু করে দ্বিতীয় ম্যাচে বৃষ্টি আইনে দূর্বল আফগানিস্তানকে ৩৪ রানে হারায় তারা। তবে বৃষ্টি পরিত্যক্ত পরের দু’ম্যাচে পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে এক পয়েন্ট করে পেয়ে এখনো সেমিফাইনালের আশায় টুর্নামেন্টে টিকে আছে শ্রীলঙ্কা। পাঁচ ম্যাচে ৪ পয়েন্ট পেয়ে তালিকার ষষ্ঠস্থানে থাকলেও সেমিতে খেলতে হলে বাকি ম্যাচগুলোতে লঙ্কানদের সামনে জয়ের বিকল্প নেই। তাই বলে ইংল্যান্ডকে হারিয়ে জয়ের পথে ফেরা কি সম্ভব হবে করুণারতে্নর দলের?

তবে ক্রিকেটবোদ্ধাদের ধারণা ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে ম্যাচের জয় আজ প্রেরণা যোগাবে শ্রীলঙ্কাকে। গত বছরের ২৩ অক্টোবর নিজেদের মাটিতে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে লঙ্কানরা ২১৯ রানে হারিয়েছিল ইংল্যান্ডকে। যদিও ইংল্যান্ড সিরিজ জেতে ৩-১ ব্যবধানে। বাকি একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যাক্ত হয়েছে। তবে এই মুহূর্তে দু’দলের ফর্ম বিচার করলে বলতে হয় ইংল্যান্ড-শ্রীলঙ্কার ম্যাচ অনেকটা দৈত্যের সঙ্গে লিলিপুটদের যুদ্ধের মতই। ইংল্যান্ডকে এখন বিশ্বকাপের প্রধান দাবিদার বলে মনে করছেন অনেকে। আর শ্রীলঙ্কা একদিনের ক্রিকেটে বেশ কিছুদিন ধরেই ব্যর্থ।

আজকের ম্যাচেও খেলবেন না ইংল্যান্ডের জেসন রয়। তাঁর হ্যামস্ট্রিংয়ের চোট এখনো পুরোপুরি সারেনি। তবে যা শক্তিশালী দল এবার ইংল্যান্ডের, দু-একজন খেলোয়াড়ের চোট বা না থাকা তাদের ফর্মের খুব একটা হেরফের করবে না।

শ্রীলঙ্কার সামনে কঠিন পরীক্ষাই বলতে হবে। সেটা তাদের থেকে ভালো কেউ জানে না। সতীর্থদের ব্যর্থতার জন্য অধিনায়ক দিমুথ করুণারতে্নর চমৎকার ব্যাটিং খুব একটা কাজে আসেনি এ পর্যন্ত। ইংল্যান্ডের বিপক্ষে কি বাকিরা জেগে উঠবেন?

এ ম্যাচে চোখ থাকবে ইংল্যান্ডের জো রুট এবং শ্রীলঙ্কার দিমুথ করুণারতে্নর উপর। বিশ্বকাপে এবার ধারাবাহিকতার আরেক নাম জো রুট। পাঁচ ইনিংসে দু’টি সেঞ্চুরি আর দুই হাফসেঞ্চুরিতে ৩৬৭ রান করে বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের তালিকায় সেরা পাঁচে জায়গা পেয়েছেন তিনি। অসামান্য দক্ষতা এবং দায়িত্বের সঙ্গে নিজের ভূমিকা পালন করছেন রুট। দ্রুত রান তুলে ইনিংসকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আবার একদিক ধরে রেখে বাকিদের হাত খুলে খেলার সুযোগ করে দিচ্ছেন। প্রতিপক্ষের কাছে এই মুহূর্তে জো রুট মানে বিভীষিকা। আর দিমুথ করুণারত্নে অতটা প্রভাব বিস্তার করতে না পারলেও কিছুটা হলেও রুটের ভূমিকাই পালন করছেন শ্রীলঙ্কার হয়ে। তাঁর কৃতিত্ব হয়ত একটু বেশিই কারণ গত চার বছরে তিনি মাত্র একটা একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এবং এই বিশ্বকাপে এখন পর্যন্ত তিনি দলের বাকিদের কাছ থেকে তেমন কোনো সাহায্য পাননি। ম্যাচের আগে আবহাওয়ার খবরে বলা হয়েছে, আজ আকাশে কিছু মেঘ থাকলেও ঝকঝকে দিনই হবে। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে, তবে মৃদু বাতাস বইবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন