Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পায়রা তাপ বিদুৎ কেন্দ্রের সংঘর্ষে নিহত চাইনিজ নাগরিক হত্যা কান্ডে পৃথক মামলা দায়ের

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ৫:২৩ পিএম

গত মঙ্গলবারে পটুয়াখালীর পায়রা তাপবিদুৎ কেন্দ্রে সংঘর্ষে চাইনিজ নাগরিক জংইয়াংসন নিহত হওয়ার ঘটনায় গতকাল মধ্যরাতে পটুয়াখালীর কলাপাড়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন তাপ বিদুৎ কেন্দ্রের সিকিউরিটি ম্যানেজার ওয়াং লি পিং। অজ্ঞাতনামা ৫ থেকে ৬শ লোককে আসামীকরে এ হত্যা মামলা দাযের করা হয়েছে বলে জানিয়েছেন কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল ইসলাম।
এ দিকে গতকাল দিনে একই ব্যাক্তি কর্তৃক দায়ের কৃত ভাংচুর ও লুটপাটের মামলায় ইতোমধ্যে ১৫ জনকে গ্রেফতার সহ ৪টি ল্যাপটপ উদ্ধার করা হয়েছে বলে ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান।
এ দিকে তাপ বিদুুৎ কেন্দ্রের সিনিয়র এসিটেন্ট ম্যানেজার শাহমনি জিকো জানান,তারা কেন্দ্রের ভিতরে অবস্থান রত চাইনিজ শ্রমিদের কাজে ফিরাতে মানসিকভাবে প্রস্তুত করতে সার্বক্ষনিক ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মুনিবর রহমান বিকাল ৪ টায় জানান,বরিশালবিভাগীয় কমিশনার ,জেলা প্রশাসক সহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ কিছুক্ষনের মধ্যে কলাপড়া তাপবিদুৎ কেন্দ্রে আসছেন,এখানে অবস্থানরত চাইনিজ ওবাংলাদেশী শ্রমিকেদের সাথে কথা বলবেন কাজের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে তারা সবাই চেষ্টা করে যাচ্ছেন।
গত মঙ্গলবার তাপ বিদ্যুৎ কেন্দ্রের বয়লারের ওপর থেকে সবিন্দ্র দাস নামে এক বাংলাদেশি শ্রমিক নিরাপত্তা বেল্ট ছিড়ে নিচে পড়ে গেলে তাঁর মৃত্যু হয়। সবিন্দ্রর লাশ তাঁর সহকর্মীরা বাংলা ক্যানটিন এলাকায় নিয়ে গিয়ে পাহারায় রাখেন। সেখানে লাশ গুমের গুজব ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ বাংলাদেশি শ্রমিকরা বয়লার এলাকার প্রকল্পের একটি অফিসসহ ক্যানটিন, প্রশিক্ষণ কেন্দ্র, ওয়েল্ডার এবং পাশ্ববর্তী স্থাপনায় হামলা-ভাঙচুর চালান। এক পর্যায়ে চীনা শ্রমিকদের আবাসিক এলাকায় ঢুকে ভাঙচুর চালান। এ সময় ক্রেন-বুলডোজারসহ কয়েকটি ভারি যন্ত্রপাতিতে আগুন ধরিয়ে দেওয়া হয়।পরবর্তিতে সন্ধ্যার পর চীনা শ্রমিকরা এক হয়ে বাংলাদেশি শ্রমিকদের সাথে সংঘর্ষে জড়িয়ে পরে। এ সময় কেন্দ্রের বাহির থেকে হাজার লোক কেন্দ্রের ভিতরে প্রবেশ করে থেমে থেমে রাত ১১ টা পর্যন্ত সংঘর্ষ, ইট-পাটকেল ছোড়াছুড়ি চলে। দ্বিতীয় দফা সংঘর্ষের ঘটনায় গুরুতর আহত চীনা শ্রমিক ঝাং ইয়াং ফাং বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ