Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

আবারও মুখোমুখি পাকিস্তান-ভারত-বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড

প্রকাশের সময় : ২ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : অনেক ‘র‌্যাঙ্কিং-যুদ্ধ’ পেরিয়ে গত বছরের ৩০ সেপ্টেম্বর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করে নিয়েছিলো বাংলাদেশ। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সাতে থেকে প্রথমবারের মতো মাশরাফিরা খেলবেন টুর্নামেন্টের মূলপর্বে। সেই টুর্নামেন্টটির সূচনাই হবে বাংলাদেশের ম্যাচ দিয়ে। প্রথম ম্যাচে মাশরাফিদের প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড। টুর্নামেন্ট শুরুর ঠিক এক বছর আগে গতকাল চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রæপ নির্ধারণ ও সূচি প্রকাশ করেছে আইসিসি।
এই আসরে কঠিন গ্রæপে পড়েছে বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেটের এই টুর্নামেন্টে গত বিশ্বকাপের ফাইনালের দুই দল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড এবং স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে ‘এ’ গ্রæপে রয়েছে মাশরাফি বিন মুর্তজার দল। ইংল্যান্ডের কন্ডিশনে স্বাগতিকদের বিপক্ষে খেলা সব সময়ই চ্যালেঞ্জ। দেশটির কন্ডিশনের সঙ্গে খুব ভালো পরিচয় আছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের। উদ্বোধনী ম্যাচে ১ জুন ওভালে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ৫ জুন একই ভেন্যুতে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং ৯ জুন কার্ডিফে নিউ জিল্যান্ডের মুখোমুখি হবে তারা। ১৪ ও ১৫ জুন হবে আট দলের টুর্নামেন্টের দুই সেমি-ফাইনাল। শিরোপা নির্ধারণী ম্যাচ হবে ১৮ জুন। ‘বি’ গ্রæপে উপমহাদেশের তিন দল ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গী দক্ষিণ আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে ছাড়া আর সব টেস্ট খেলুড়ে দেশ খেলবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। এ নিয়ে তৃতীয়বার ইংল্যান্ডে হচ্ছে এই টুর্নামেন্ট।
এদিকে রোমাঞ্চের খবর আছে আরো। গত টি-২০ বিশ্বকাপের পর আবারো মুখোমুখি পাকিস্তান-ভারত। কোলকাতার ইডেন গার্ডেন্সের সেই রুদ্ধশ্বাস লড়াইয়ে জিতেছিল ভারত। যদিও তা একবছর পর। তবে মহেন্দ্রক্ষণটির অপেক্ষাতে বেশ ভালোভাবেই ৩৬৪টি দিন পার করতে পারবে ক্রিকেটপ্রেমীরা। গ্রæপ পর্বে ভারত-পাকিস্তানের লড়াইটা হবে ৪ জুন, এজবাস্টনে। গ্রæপ বি তে এই দুই দলের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা।
এই নিয়ে তৃতীয়বার চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে চলেছে ইংল্যান্ড। এমন আসরে নেই ওয়েস্ট ইন্ডিজের মতো দল। যারা গেল টি২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল। নিয়মের ফেরে পড়ে বাদ পড়েছে তারা। ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে যে আট দল আইসিসি র‌্যাংকিংয়ে সেরা আটে ছিল তারাই এই টুর্নামেন্ট খেলার ছাড়পত্র পেয়েছে। দুই গ্রæপের সেরা দুই দল খেলবে সেমি ফাইনালে। টুর্নামেন্টের তিনটি ভেন্যু কার্ডিফ, ওভাল ও এজবাস্টন। এই তিন ভেন্যুতেই ১৮ দিনে হবে ১৫টি ম্যাচ।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি-২০১৭ সূচি
তারিখ ম্যাচ ভেন্যু
১ জুন বাংলাদেশ-ইংল্যান্ড ওভাল
২ জুন অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড এজবাস্টন
৩ জুন শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ওভাল
৪ জুন ভারত-পাকিস্তান এজবাস্টন
৫ জুন বাংলাদেশ-অস্ট্রেলিয়া ওভাল
৬ জুন ইংল্যান্ড-নিউজিল্যান্ড কার্ডিফ
৭ জুন পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা এজবাস্টন
৮ জুন ভারত-শ্রীলঙ্কা ওভাল
৯ জুন বাংলাদেশ-নিউজিল্যান্ড কার্ডিফ
১০ জুন ইংল্যান্ড-অস্ট্রেলিয়া এজবাস্টন
১১ জুন ভারত-দক্ষিণ আফ্রিকা ওভাল
১২ জুন শ্রীলঙ্কা-পাকিস্তান কার্ডিফ
১৪ জুন ১ম সেমি-ফাইনাল কার্ডিফ
১৫ জুন ২য় সেমি-ফাইনাল এজবাস্টন
১৮ জুন ফাইনাল ওভাল
১৯ জুন রিজার্ভ ডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন