Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইন্দোনেশিয়ার কারখানায় আগুন, শিশুসহ নিহত ৩০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ১২:০৭ এএম

ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রায় একটি গ্যাস লাইটার কারখানাতে অগ্নিকান্ডের ঘটনায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন। গতকাল শুক্রবার বিকালে উত্তর সুমাত্রার রাজধানী মেদান থেকে এক ঘন্টার দূরত্বের লংকাট রিজেন্সির বিনজাই জেলার গ্রাম সামবিয়েরজোতে এই দুর্ঘটনা ঘটে।

লংকাট দুর্যোগ নিরসন সংস্থা (বিপিবিডি লংকাট) প্রধান ইরওয়ান শাহরি জানান, নিহতদের মধ্যে তিনটি শিশুও রয়েছে। সেখানে শুক্রবার রাত পর্যন্ত কোন জীবিতের সন্ধান পাওয়া যায়নি। আগুনে নিহতদের শরীরের বেশির ভাগই পুড়ে গেছে। তিনি বলেন, ‘সম্ভবত নিহত শিশুরা কারখানার শ্রমিক ছিল না। হয়তো তাদের মা কারখানায় কাজে আসার সময় তাদেরকে সঙ্গে নিয়ে এসেছিলেন।’

পুলিশের সন্দেহ, আবাসিক এলাকার সরুগলিতে অবস্থিত ওই কারখানায় যখন আগুন লাগে তখন সেটা বাইরে থেকে বন্ধ ছিল। যে কারণে আগুন লাগার পর শ্রমিকরা সেখান থেকে বের হতে পারেনি। বিনজায় পুলিশ প্রধান নুগরোহো ত্রি নুরহায়োতো বলেন, ‘নিহত সবাই কারখানার ভেতর আটকা পড়ে ছিলেন। সেখানে বের হওয়ার কোনো পথ ছিল না এবং সম্ভবত তাদের ভেতরে তালা দিয়ে রাখা হয়েছিল।’
স্থানীয় এক বাসিন্দা বুড়ি জুলকিফ্লি জানান, শুক্রবারের জুম্মার নামাজের জামাত শুরু হওয়ার কিছুক্ষণ আগে কারখানা থেকে আসা বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পাওয়া যায়।

বিপিবিডি সংস্থা মৃতদেহগুলি অপসারণের কার্যক্রম চালাচ্ছে। সেখানে দুটি অ্যাম্বুলেন্স রাখা হয়েছে যাতে প্রয়োজনের সময় আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া যায়। তবে আগুন লাগার কারণ সম্মন্ধে শুক্রবারও কিছু জানা যায়নি। পুলিশ তদন্ত শুরু করেছে। তারা কারখানায় মালিকদের চিহ্নিত করার জন্যও চেষ্টা করছে। সূত্র : জাকার্তা পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ