Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

লো স্কোরিং ম্যাচেও রোমাঞ্চ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ১২:০৬ এএম


পয়েন্ট তালিকার ছয়ে থাকলেও পাঁচ ম্যাচে মাত্র এক জয় শ্রীলঙ্কার। বৃষ্টির কারণে দুটি পরিত্যক্ত ম্যাচ থেকে পাওয়া মহামূল্যবান দুই পয়েন্ট এখনো সেমিফাইনালের আশা টিকিয়ে রেখেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের। সেটা আরো উজ্জ্বল করতে ইংল্যান্ডের বিপক্ষে গতকাল জিততেই হত দিমুথ করুনারতেœর দলকে। সেই লক্ষ্যে ভালেই লড়ছিল লঙ্কানরা।

লিডসের হেডিংলিতে বিশ্বকাপের ২৭তম ম্যাচে ২৩২ রানের পুঁজি নিয়েও দ্রæত উইকেট তুলে নিয়ে ফেভারিট ইংল্যান্ডের উপর জেকে বসে শ্রীলঙ্কা। এই রিপোর্ট লেখা পর্যন্ত ইংলিশদের সংগ্রহ ২৮ ওভারে ৩ উইকেটে ১১৭ রান। ২৭তম ওভারে দুই ছক্কা হাঁকিয়ে রানের গতি বাড়ানোর আভাস দেন স্টোকস। ২২ ওভারে তখনও দরকার ১১৬ রান। অস্ট্রেলিয়াকে টপকে শীর্ষে উঠে আসার সুযোগ ছিল টুর্নামেন্ট ফেভারিটদের সামনে।

২৬ রানের মধ্যে দুই ওপেনার জেমস ভিন্স (১৪) ও জনি বেয়ারস্টোকে (০) তুলে নিয়ে চ্যালেঞ্জ জানিয়ে বসেন লাসিথ মালিঙ্গা। ইয়ন মরগান ও জো রুট মিলে ৪৭ রানের জুটিতে ধাক্কা সামাল দিয়ে না উঠতেই মরগানকে নিজের ক্যাচে পরিনত করে চাপ অব্যহত রাখেন ইশুরু উদানা। এরপর বেন স্টোকসকে (২৭) নিয়ে লড়ছিলেন রুট (৫২)।

এর আগে লঙ্কান ইনিংস শুরুতেই ধাক্কা খায় তিন রানে দুই ওপেনারকে হারিয়ে। অভিষিকা ফার্নান্ডো আর কুসল মেন্ডিস সেই ধাক্কা সামাল দিলেও রানের গতি ধরে রাখতে পারেনি শ্রীলঙ্কা। ফার্নান্ডোকে (৪৯) তুলে নিয়ে ৬০ রানের জুটি বিচ্ছিন্ন করেন মার্ক উড। তৃতীয় উইকেটে কুসল-ম্যাথিউস জুটি থেকে আসে ইনিংস সর্বোচ্চ ৭১ রান। টানা দুই বলে কুসল (৪৬) ও জীবন মেন্ডিসকে ফিরিয়ে মিডিল অর্ডারে আঘাত হানেন আদিল রশিদ। এরপর শুরু হয় ম্যাথিউসের লড়াই। দনাঞ্জয়া ডি সিলভাকে নিয়ে ফিফটি জুটিতে লড়াকু পুঁজির দিকে এগুতে থাকেন সাবেক অধিনায়ক। এবার টানা দুই ওভারে জোড়া আঘাত হেনে সেই ধারায় বাধ দেন জোফরা আর্চার। শেষ পর্যন্ত পুরো ৫০ ওভার খেললেও ৯ উইকেটে ২৩২ রানের পুঁজি পায় শ্রীলঙ্কা। ১১৫ বলে ৫ চার ও ১ ছক্কায় ৮৫ রানে অপরাজিত থাকেন ম্যাথিউস। তিনটি করে উইকেট নেন আর্চার ও উড, দুটি নেন রশিদ। ধারাবাহিক ভালো বোলিং করে যাওয়া আর্চার উঠে এসেছেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারী বোলারদের তালিকার শীর্ষে। ১৫ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের সঙ্গে যৌথভাবে শীর্ষে এই গতির বোলার।

শ্রীলঙ্কা : ৫০ ওভারে ২৩২/৯ (করুনারতেœ ১, কুসল পেরেরা ২, ফার্নান্দো ৪৯, কুসল মেন্ডিস ৪৬, ম্যাথিউস ৮৫*, জিবন মেন্ডিস ০, ডি সিলভা ২৯, থিসারা ২, উদানা ৬, মালিঙ্গা ১, প্রদিপ ১*; ওকস ৫-০-২২-১, আর্চার ১০-২-৫২-৩, উড ৮-০-৪০-৩, স্টোকস ৫-০-১৬-০, মইন ১০-০-৪০-০, রশিদ ১০-০-৪৫-২, রুট ২-০-১৩-০)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন