Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

শর্ত মেনে নেয়া সত্ত্বেও হজে না এলে দায় ইরান সরকারের ওপর বর্তাবে

ঢাকায় সউদী দূতাবাসের বিবৃতি

প্রকাশের সময় : ২ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদী আরবে আসন্ন হজ মওসুমে ইরানি হাজিদের জন্য সে দেশের সরকারের দাবি করা বিভিন্ন শর্ত সউদী সরকার মেনে নেয়ার পরও হাজিদের পাঠাবে বলে ঘোষণা দিয়েছে ইরান।
এমতাবস্থায় এ ঘটনার দায়-দায়িত্ব ইরান সরকারের ওপর বর্তাবে। সউদী আরবের ঢাকাস্থ দূতাবাস থেকে গতকাল এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা বলা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতি বছর হজ সংক্রান্ত বিভিন্ন বিষয়াদি নিয়ে পরামর্শের জন্য সউদী সরকার বিশ্বের সকল মুসলিম দেশ এবং যেসব দেশে মুসলমানরা সংখ্যালঘু তাদের প্রতিনিধিদের ডেকে বৈঠক করে। এ বছরও সউদী আরবে হজ আয়োজন সংক্রান্ত মন্ত্রণালয় এমন একটি বৈঠক আয়োজন করে। তাতে অন্যদের সাথে সাঈদ আউদির নেতৃত্বে ইরানের একটি প্রতিনিধি দলও যোগ দেয়। বৈঠকে তারা ইরানি হাজিদের জন্য সউদী আরবে যাওয়ার ব্যাপারে বিভিন্ন শর্ত আরোপ করেন। কিন্তু সেসব শর্ত মেনে নেয়ার পাশাপাশি তাদের যাবতীয় সমস্যা সমাধানে সউদী সরকার রাজি হওয়ার পর সাঈদ আউদি হজ সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর না করে তার প্রতিনিধি দল নিয়ে ইরানে চলে যান। এমন অবস্থায় যদি ইরানি হাজিরা হজ করতে না আসেন তাহলে তার দায়িত্ব ইরান সরকারের উপরই বর্তাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শর্ত মেনে নেয়া সত্ত্বেও হজে না এলে দায় ইরান সরকারের ওপর বর্তাবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ