Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

ইতিহাস বদলাতে পারবেন মরগান?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ৫:২৪ পিএম

বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে শ্রীলঙ্কার দেওয়া ২৩৩ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে মাত্র ২১২ রানে মুখ থুবড়ে পড়ে ইংল্যান্ড। স্বভাবতই এমন পরাজয়ে হতাশ ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান।
৩০.২ ওভারেও ইংল্যান্ডের রান ছিল তিন উইকেটে ১২৭। পঞ্চাশ পেরিয়ে ক্রিজে ছিলেন জো রুট। এমন পরিস্থিতি থেকে দুর্দান্তভাবে ম্যাচের গতিপথ পাল্টে দেন পেসার মালিঙ্গা, উশুরু উদানা ও দনাঞ্চয়া ডি সিলভা। প্রতিপক্ষকে বড় জুটি গড়তে দেননি তারা।
বড় জুটি গড়তে না পারাকেই ইংল্যান্ডের হারের মূল কারণ হিসেবে উল্লেখ করেন মরগান, ‘জিততে হলে বড় জুটি খুব গুরুত্বপূর্ণ, জানেন তো।’ ম্যাচ শেষে আক্ষেপ নিয়ে পরাজিত অধিনায়ক বলেন , ‘একটা বড় না হোক, কয়েকটা মাঝারি মাপের জুটি হলেও এই ম্যাচ বেরিয়ে যেত। রুট আর স্টোকস ভাল খেলল ঠিকই, কিন্তু এভাবে ম্যাচ জেতা যায় না।’ জফরা আর্চার আর মার্ক উডের নেতৃত্বে এদিন দারুণ বল করে ইংল্যান্ড। বিশাল বিশাল রান তাড়া যাদের কাছে মুড়ি মুড়কির মত ব্যাপার তারা মামুলি লক্ষ্য নিয়ে চিন্তিত থাকবেন কেন। ক্ষোভ নিয়েই তাই মরগান বলেন, ‘ওরা আরও চল্লিশ-পঞ্চাশ রান তুললেও না হয় একটা কথা ছিল।’
ধনঞ্জয় ডি’সিলভার বলে মইন আলি আউট হওয়ার পর তাসের ঘরের মত ভেঙে পড়ে ইংল্যান্ডের লোয়ার অর্ডার। মাত্র ১৬ রানের ব্যবধানে চার উইকেট খোয়ায় তারা। মইনের আউটকেই কি ম্যাচের টার্নিং পয়েন্ট ছিল? এমনটা মনে করেন না ইংলিশ দলপতি, ‘একটা উইকেটকে আলাদাভাবে টার্নিং পয়েন্ট ভাবার কোনও কারণ নেই। আমাদের ছ’নম্বর ব্যাটসম্যানের গড় ৪০ আর সাত নম্বরের ৩০। আমাদের প্রত্যেকে ভাল ব্যাট করে। বড় জুটি গড়ার ক্ষমতা আমাদের প্রত্যেকের ছিল। পারিনি, তাই প্রত্যেকটা উইকেট গায়ে লেগেছে।’ তবে এই হার নিয়ে বিশেষ চিন্তিত নন মর্গান, ‘দেখুন, হারলে আমরা সচরাচর দ্বিগুণ উদ্যমে ফিরে আসি। মঙ্গলবারও আমরা স্বভাবসিদ্ধ আক্রমণাত্মক ঢঙেই খেলব।’
এদিন বিশ্বকাপ ফেভারিটদের প্রতিপক্ষ চিরপ্রতিদ্ব›দ্বী অস্ট্রেলিয়া। সেমির পথে তাদের বাকি দুই প্রতিপক্ষ ভারত ও নিউজিল্যান্ড। মরগানের জন্য ভয়ের কথা হলো ১৯৯২ বিশ্বকাপের পর এই তিন দলের কাউকেই হারাতে পারেনি ইংল্যান্ড। এবার পারবেন মরগান ইতিহাসটা নতুন করে লিখতে?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন