Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

কোহলিকে ফিরিয়ে চাপ বাড়ালেন নবী

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ৫:৪১ পিএম

দুর্দান্ত খেলতে থাকা কোহলিকে নিজের দ্বিতীয় শিকারে পরিনত করে ভারতের চাপ আরও বাড়ালেন নবী। কোহলি ৬৭ রানে রহমতের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। ধোনি ৪ রানে ও যাদব ১ রানে অপরাজিত আছেন।

৩১ ওভারে সংগ্রহ ৪ উইকেটে ১৩৬ রান।

বিজয়কে হারিয়ে চাপে ভারত

রহমতের বলে লেগবিফোর হয়ে ফিরলেন বিজয় (২৯)। এই ডানহাতির বিদায়ে চাপে পড়েছে ভারত। কোহলি ৫৯ রানে খেলছেন। তার সঙ্গে যোগ দিয়েছেন ধোনি। তিনি ১ রানে অপরাজিত আছেন।

২৭ ওভারে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১২৪ রান।

কোহলির ব্যাটে এগুচ্ছে ভারত

ভারতীয় অধিনায়কের ৫২তম ফিফটিতে এগুচ্ছে ভারতীয় ইনিংস। কোহলির ব্যাটে ইনিংসের ২৩তম ওভারে শতরান পেরিয়েছে দুইবারের চ্যাম্পিয়নরা। কোহলি ৫১ রানে ও বিজয় ১৯ রানে অপরাজিত আছেন।

২৩ ওভারে সংগ্রহ ২ উইকেটে ১০৫ রান।

রিভিউ হারাল আফগানরা

ইনিংসের ২০তম ওভারের তৃতীয় বলে রশিদের গুগলি বলে লেগবিফোরের আবেদন করে আফগানরা। আম্পায়ার তাতে সাড়া না দেয়ায় রিভিউ নেয় দলটি। কিন্তু রিপ্লেতে দেখা যায় বলটি বিজয়ের ব্যাটে লেগে পরে প্যাডে আঘাত করে। তাতেই রিভিউ হারায় আফগানিস্তান। কোহলি ৪৭ রানে ও বিজয় ১০ রানে অপরাজিত আছেন।

২০ ওভারে সংগ্রহ ২ উইকেটে ৯১ রান।

রাহুলকে ফেরালেন নবী

রোহিতের পর রাহুলও ফিরে গেলেন। আফগান অভিজ্ঞ অফ-স্পিনার নবীর বলে রিভার্স সুইপ করতে গিয়ে শর্ট থার্ড ম্যানে জাজাইয়ের ক্যাচে পরিনত হয়ে মাঠ ছাড়েন রাহুল। ফেরার আগে তিনি ৩০ রান করেন। কোহলি ৩২ রানে ও শঙ্কর ১ রানে অপরাজিত আছেন।

১৫ ওভারে সংগ্রহ ২ উইকেটে ৬৬ রান।

কোহলি-রাহুলের পঞ্চাশ রানের জুটি

দলীয় ৭ রানে রোহিতের বিদায়ের পর পঞ্চাশ রানের জুটি পূর্ণ করেছেন কোহলি-রাহুল। তিন চারে ৩০ রানে অপরাজিত কোহলি ও দুই চারে ২৬ রানে অপরাজিত আছেন রাহুল। এ আগে দলীয় ১২তম ওভারে দলীয় পঞ্চাশ পূর্ণ করে ভারত।

১৩ ওভারে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৫৯ রান।

শুরুতেই মুজিবের আঘাত

টসে জিতে ব্যাটিং নেয়া ভারতের শুরুটা ভালো করতে দেননি মুজিব। ইনিংসের ৫ম ওভারে ইনফর্ম ব্যাটসম্যান রোহিতকে বোল্ড করে ফিরিয়ে দেন এই স্পিনার। মাত্র ১ রান করেই আজ ফিরতে হয় রোহিতকে। রাহুল ৭ রানে ও কোহলি ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৫ ওভারে ১ উইকেটে ৯ রান।

টস জিতে ব্যাটিংয়ে ভারত

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। আফগানিস্তান অধিনায়ক গুলবাদিন নাইবও টসে জিতলে ব্যাটিং নিতেন বলে জানান।

ভারতীয় দলে পরিবর্তন আছে একটি। ভুবেনেশ্বর কুমারের পরিবর্তে আজ খেলছেন মোহাম্মদ শামি। অন্যদিকে আফগান দল দুইটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে। হজরতউল্লাহ এবং আফতাব খেলছেন। বাদ পড়েছেন নূর আলী এবং দৌলত জাদরান।

ভারত একাদশ: লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, কেদার যাদব, কুলদিপ যাদব, মোহাম্মদ শামি, যুগবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরাহ।

আফগানিস্তান একাদশ: হজরতউল্লাহ জাজাই, গুলবাদিন নাইব (অধিনায়ক), রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, নজিবুল্লাহ জাদরান, ইকরাম আলী খিল (উইকেটরক্ষক), রশিদ খান, আফতাব আলম, মুজিব উর রহমান।

অসম শক্তির লড়াইয়ে মুখোমুখি ভারত-আফগানিস্তান

বিশ্বকাপের ২৮তম ম্যাচে আসরের অন্যতম ফেভারিট ভারতের সামনে দু্র্বল প্রতিপক্ষ আফগানিস্তান। অসম শক্তির এই লড়াইটি সাউদহ্যাম্পটনে দুপুর সাড়ে তিনটায় অনুষ্ঠিত হবে। চার ম্যাচে তিন জয়ে অপরাজিত ভারতের পয়েন্ট ৭। টেবিলে অবস্থান চারে। অন্যদিকে ৫ ম্যাচের সবকয়টিতে হেরে টেবিলের তলানিতে আফগানিস্তান।

পরিসংখ্যান:

এশিয়ার এই দুই দলের এখন অবধি খুব বেশি ম্যাচে দেখা হয়নি। বিশ্বকাপে দেখা এবারই প্রথম।

ওয়ানডেতে:

ম্যাচ: ২

ভারত জয়ী: ১

আফগানিস্তান জয়ী: ০

পরিত্যক্ত: ১



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন