Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোম্পানি স্টক ডিভিডেন্টের ওপর কর প্রত্যাহার চায় বিসিআই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ৫:৪৫ পিএম

কোনো কোম্পানি স্টক ডিভিডেন্ট দিলে প্রস্তাবিত বাজেটে এর ওপর ১৫ শতাংশ কর দেওয়ার যে প্রস্তাব করা হয়েছে তা সম্পূর্ণ প্রত্যাহার চায় বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রি (বিসিআই)। শনিবার (২২ জুন) রাজধানীর মতিঝিলে সংগঠনটির নিজস্ব কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ বলেন, দেশে এখনও ব্যাংকখাতে সংকট চলছে। এক অংক সুদহারের ঋণ দেওয়ার কথা থাকলেও তা এখন অনেক বেশি। অথচ অনেক বিনিয়োগকারী এক অংক সুদহারের কথা শুনে বিনিয়োগ করেছেন, এরপরই তাদের সংকট ভয়াবহ। এবার প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সুপারিশ করেন, কোনো কোম্পানি স্টক ডিভিডেন্ট দিলে সংশ্লিষ্ট কোম্পানিকে উক্ত স্টক ডিভিডেন্টের ওপর ১৫ শতাংশ কর দেওয়ার বিধান করার। আমরা এই প্রস্তাব সম্পূর্ণ প্রত্যাহার চাই। আমরা মনে করি এর ফলে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়বে। ক্ষতিগ্রস্ত হবেন বিনিয়োগকারীরা।

আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ আরো বলেন, প্রস্তাবিত বাজেটে ভ্যাট আইন সংশোধন করে সব ধরনের আমদানি পণ্যের ওপর ৫ শতাংশ হারে আগাম কর আরোপ করা হয়েছে। আগাম ৫ শতাংশ কর চালু করায় শিল্প স্থাপন ও উৎপাদন ব্যয় বেড়ে যাবে। এতে স্থানীয় শিল্পে উৎপাদিত পণ্যের দাম অনেক বেড়ে যাবে এবং বিদেশি পণ্যের সঙ্গে প্রতিযোগিতার সক্ষমতা হারাবে। তাই শিল্প উন্নয়নের স্বার্থে মূলধনী যন্ত্রপাতি ও শিল্পে ব্যবহৃত কাঁচামাল আমদানি পর্যায়ে প্রস্তাবিত আগাম কর প্রত্যাহারসহ মূসক আইনের ৩১ ধারা সংশোধনের অনুরোধ জানাই। তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে সুতার ওপর ৫ শতাংশ মূল্য সংযোজন কর ধার্য করা হয়েছে। এর ফলে স্পিনিং মিলগুলো অসম প্রতিযোগিতার সম্মুখীন হয়ে মারাত্মক ঝুঁকিতে পড়বে। আমরা মনে করি বাজেট প্রস্তাবনায় ওষুধ ও পেট্রোলিয়ামজাত পণ্যের অনূকুলে বিশেষ ব্যবস্থা হিসেবে ২ শতাংশ হারে মূল্য সংযোজন কর ধার্য করা হোক। সংবাদ সম্মেলনে বিসিআই’র সাধারণ সম্পাদক ড. মো. আজিজুর রহমানসহ সংগঠনটির পরিচালনা পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিআই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ