Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বাজেট অধিবেশন শুরু চলবে ২৮ জুলাই পর্যন্ত

প্রকাশের সময় : ২ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দশম জাতীয় সংসদের একাদশ তথা বাজেট অধিবেশন শুরু হয়েছে। অধিবেশন চলবে আগামী ২৮ জুলাই পর্যন্ত। দীর্ঘ এই অধিবেশন ঈদুল ফিতরের জন্য ১ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত মুলতবি থাকবে। এদিকে বৈঠকের শুরুতে একটি শোক প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।
বুধবার অধিবেশন শুরুর আগে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের ‘কার্য উপদেষ্টা কমিটি’র একাদশ বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়।
বৈঠকে ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহাম্মদ এরশাদ, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেনগুপ্ত, আবুল হাসানাত আব্দুল্লাহ, আ.স.ম. ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক বৈঠকে অংশগ্রহণ করেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশগ্রহণ করেন। বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মোঃ আবদুর রব হাওলাদার ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয় যে, জাতীয় সংসদের একাদশ অধিবেশন আগামী ২৮ জুলাই, ২০১৬ তারিখ পর্যন্ত চলবে। তবে এই অধিবেশন ঈদুল ফিতর উপলক্ষে ১ জুলাই থেকে ১৬ জুলাই, ২০১৬ তারিখ পর্যন্ত মুলতবি থাকবে। রমজানে অধিবেশন ১০টায় শুরু হবে। এছাড়া বাজেট বক্তৃতার ওপর ৪৫ ঘণ্টা আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়।  
এদিকে, দশম জাতীয় সংসদের ১১তম অধিবেশন এবং বর্তমান সরকারের তৃতীয় বাজেট অধিবেশন পরিচালনার জন্য পাঁচজন প্যানেল সভাপতি মনোনীত করা হয়েছে। সংসদে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তারা পর্যায়ক্রমে সভাপতির দায়িত্ব পালন করবেন।
অধিবেশনের শুরুতেই ডেপুটি স্পিকার প্যানেল সভাপতিদের নাম সংসদে পাঠ করে শোনান। এর মধ্যে সিনিয়র অনুযায়ী রয়েছেনÑ অধ্যাপক আলী আশরাফ, এবি তাজুল ইসলাম, ওয়ারেসাত হোসেন বেলাল, জাতীয় পার্টির ফখরুল ইমাম এবং আওয়ামী লীগের সংরক্ষিত সংসদ সদস্য সানজিদা খানম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট অধিবেশন শুরু চলবে ২৮ জুলাই পর্যন্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ