Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্যে যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ৬:৫৭ এএম

নিজেদের বাণিজ্যিক তেলবাহী ট্যাংকারের সুরক্ষায় ওমান উপসাগরে দুটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ভারতের নৌবাহিনী। মধ্যপ্রাচ্যের এই অঞ্চলে গত দেড় মাসে তেলবাহী ট্যাংকারে একাধিক বিস্ফোরণের পর যুদ্ধজাহাজ পাঠানোর উদ্যোগ নিয়েছে দেশটি। শুক্রবার ভারতীয় নৌবাহিনীর বিবৃতিতে জানানো হয়েছে, ক্ষেপণাস্ত্র বিধ্বংসী আইএনএস চেন্নাই এবং টহল জাহাজ আইএনএস সুনয়নাকে ওমান ও পারস্য উপসাগরে মোতায়েন করা হয়েছে। অপারেশন সংকল্প নামে সামুদ্রিক নিরাপত্তার এই অভিযানে নজরদারি বিমানও পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে ওই বিবৃতিতে। এসব যুদ্ধজাহাজ ঠিক কোথায় মোতায়েন করা হচ্ছে বা কখন তা ওমান উপসাগরে পৌঁছাবে সে সম্পর্কে সুনির্দিষ্ট করে কিছু জানায়নি ভারত। ২০১৫ সালের পারমাণবিক চুক্তি নিয়ে তেহরান-ওয়াশিংটন উত্তেজনার মধ্যে গত ১২ আমিরাতের ফুজাইরা বন্দরে চারটি বাণিজ্যিক জাহাজকে লক্ষ্যবস্তুতে পরিণত করে বিস্ফোরণ ঘটানো হয়। এছাড়া ১৩ জুন ওমান উপসাগরে দুটি তেলবাহী ট্যাংকারে ভয়াবহ বিস্ফোরণ হয়। এসব বিস্ফোরণের জন্য ইরানকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। তবে ইরান এসব অভিযোগ অস্বীকার করে আসছে। এরইমধ্যে বৃহস্পতিবার নিজেদের আকাশসীমায় ঢুকে পড়ার দাবি করে একটি মার্কিন ড্রোন ভূপাতিত করে তেহরান। এই ঘটনার পর নতুন করে দুই দেশের উত্তেজনা বেড়েছে। এনডিটিভি।



 

Show all comments
  • Sharif Rehman Khan ২৩ জুন, ২০১৯, ১১:১৮ এএম says : 0
    ভারতীয় এইসব বেকার যুদ্ধজাহাজ শেষ পর্যন্ত ইরান থেকে ভারতীয় নাগরিকদের উদ্ধার করে ভারতে ফেরত আনার কলাগাছের ভেলা হিসেবেই কাজে লাগবে শেষমেশ, অন্য কাজে নয়। কেননা আমেরিকান গোয়েন্দা আক্রমণ থেকে ভারতীয় তেলবাহী ট্যাঙ্কারকে সুরক্ষা দিতে কিছুতেই সক্ষম নয় এই অচল ভারতীয় মালগুলো। যে যায় লঙ্কায়, সে-ই হয় রাবণ। আর ইরানি তেল যে-ই কিনে, তার ট্যাঙ্কারেই আমেরিকান আক্রমণ।
    Total Reply(0) Reply
  • রিপন মিয়া বেপারি ২৩ জুন, ২০১৯, ১১:১৮ এএম says : 0
    নিজের দেশ ভারত পাকিস্থানিরা নিয়ে যায়, আর হেতেরা যুদ্ধ জাহাজ পাঠায় মধ্যপ্রাচ্যে,
    Total Reply(0) Reply
  • Dewan Kibria ২৩ জুন, ২০১৯, ১১:১৯ এএম says : 0
    আরব সাগর নোংরা দুর্গন্ধময় করে ফেলবে।
    Total Reply(0) Reply
  • S H Tuhin Khan ২৩ জুন, ২০১৯, ১১:১৯ এএম says : 0
    পরমাণু মেরে ডুবাই দেয়া হোক
    Total Reply(0) Reply
  • TL Tipu ২৩ জুন, ২০১৯, ১১:১৯ এএম says : 0
    smell like 3rd world war
    Total Reply(0) Reply
  • Shah Jahan Sumon ২৩ জুন, ২০১৯, ১১:২০ এএম says : 0
    হাস্যকর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ