Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

তেহরানের ওপর ডোনাল্ড ট্রাম্পের ‌‌‌‘প্রচণ্ড’ নিষেধাজ্ঞার ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ২:১১ পিএম

তেহরান তাদের অবস্থান থেকে সরে না আসা পর্যন্ত তার অর্থনৈতিক চাপ বজায় রাখা হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পরমাণু অস্ত্র কর্মসূচীতে বাধা দিতে ইরানের ওপর আরো প্রচ- নিষেধাজ্ঞা আরোপ করার কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
আমরা অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপ করছি সাংবাদিকদের এ কথা বলেজনিয়ে ট্রাম্প বলেন, কিছু ক্ষেত্রে খুব দ্রুত তা করা হবে।"
পরমাণু কর্মসূচী নিয়ে আন্তর্জাতিক চুক্তির সীমা লঙ্ঘন সম্পর্কিত ইরানের ঘোষণা আসার পরই এমন কথা জানান মার্কিন প্রেসিডেন্ট।
ইউরেনিয়াম সমৃদ্ধ করার সীমার বিষয়ে বিশ্বের পরাশক্তিগুলোর সাথে ইরানের চুক্তি হয়েছিল ২০১৫ সালে। সে অনুযায়ী কিছু বিষয়ে নিষেধাজ্ঞাও তুলে নেয়া হয়েছিল ও ইরানকে তেল রপ্তানির অনুমতি দেয়া হয়েছিল।
কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র গত বছর চুক্তিটি প্রত্যাহার করে এবং নিষেধাজ্ঞাও জারি করে। যার ফলে ইরান আবারো অর্থনৈতিক মন্দার সম্মুখীন হয় এবং তার মুদ্রার মান হ্রাস পায়।
যদি ইরান একটি সমৃদ্ধ জাতি হতে চায়... তবে সেটি আমার কাছে ঠিক আছে, বলেন ট্রাম্প। কিন্তু, তারা তা কখনোই হতে পারবে না যদি না তারা পাঁচ-ছয় বছর ধরে পারমাণবিক অস্ত্র তৈরি করতে থাকে।"
২০১৬ সালের নির্বাচনী স্লোগানের মত করে তিনি বলেন, ইরানকে আবার মহান বানান।
এসব কথার পরবর্তীতে মার্কিন প্রেসিডেন্ট আবার টুইট করে দেশটির ওপর 'বাড়তি কঠোর নিষেধাজ্ঞা' জারির ঘোষণা দেন, যা সোমবার থেকে কার্যকর হবে। সূতঃ বিবিসি।



 

Show all comments
  • Billal Hosen ২৩ জুন, ২০১৯, ৩:২৮ পিএম says : 0
    এক হাজার যোগ্য ব্যক্তি মৃত্যুতে যে ক্ষতি হয় তার চেয়েও বেশি ক্ষতি হয় যখন কোনো অযোগ্য ব্যক্তি ক্ষমতায় আসে। ফারসি কবি আল্লামা রুমি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন