Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে মুসলিম দেশ না থাকা অন্যায়

আফ্রিকা সফরে এরদোগান

প্রকাশের সময় : ২ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান জাতিসংঘের বর্তমান কাঠামোর সমালোচনা করে বলেছেন, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে কোনো মুসলিম এবং আফ্রিকান দেশ না থাকা অন্যায়। এরদোগান বলেন, এমন একটি অন্যায় কাঠামো পৃথিবী ন্যায়বিচারের প্রতিনিধিত্ব করতে কখনো পারবে না। গতকাল বুধবার উগান্ডার প্রেসিডেন্ট ইউয়েরি মুসেভেনির সাথে রাজধানী কাম্পালায় বৈঠক শেষে এসব কথা বলেন এরদোগান। তুর্কি প্রেসিডেন্ট বর্তমানে আফ্রিকা সফর করছেন।
এরদোগান তার বিখ্যাত ‘পৃথিবী পাঁচের চেয়ে বড়’ উক্তিটি পূনর্বার উল্লেখ করে বলেন, নিরাপত্তা পরিষদের এমন অন্যায় গঠনের মাধ্যমে দুনিয়ায় ন্যায়বিচার নিশ্চিত হবে না। আফ্রিকার জন্য তুরস্কের সহযোগিতার দরজা খোলা উল্লেখ করে প্রেসিডেন্ট বলেন, আমরা পরস্পরে সহযোগিতা করবো। এতে কারো হার-জিত থাকবে না। তুরস্কের পররাষ্ট্রনীতি হচ্ছে সবার সাথে সহযোগিতার নীতি। ১৯ শতকে তুরস্ককে ‘ইউরোপের দুর্বল ব্যক্তি’ বলে আখ্যা দেয়া হয়েছিল। কিন্তু বর্তমানে এটি ইউরোপ এবং সারা পৃথিবীতে উন্নয়নে দৃষ্টান্তে পরিণত হয়েছে। সূত্র: ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে মুসলিম দেশ না থাকা অন্যায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ