Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।
শিরোনাম

২০২১ সাল থেকে সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ৫:৫২ পিএম | আপডেট : ৫:৫৭ পিএম, ২৩ জুন, ২০১৯

২০২১ সাল থেকে দেশের সকল স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত কারিগরি শিক্ষার একটা বিষয় বাধ্যতামূলক করা হবে। প্রতিটি স্কুলে কমপক্ষে দুইটি ট্রেড থাকবে যে প্রতিটি শিক্ষার্থী দুইটির যে কোন একটি ট্রেড পারদর্শী হবে। যদি কোন শিক্ষার্থী উচ্চতর শিক্ষা না নিতে পারে তাহলে সে যেন বেকার না থাকে এ জন্য কারিগরি শিক্ষা চালুর পরিকল্পনা করছে সরকার।

রোববার (২৩ জুন) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় আয়োজিত ‘স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়’ বিষয়ক এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এসডিজি’র ১৭টি লক্ষ্যের সবগুলোর সাথেই শিক্ষা জড়িত। শিক্ষা ব্যবস্থার উন্নয়নে সরকার সংস্কারমূলক কার্যক্রম শুরু করছে। আমাদের সৃজনশীল পদ্ধতির মধ্যেও এক ধরনের কড়াকড়ি আছে সরকার এই কড়াকড়ি দূরীকরণে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন জিডিপির কমপক্ষে ৪ শতাংশ শিক্ষায় বরাদ্দ রাখতে। আমরা এখনও সেই পর্যায়ে যেতে পারিনি। আমাদের যেতে হবে অনেক দূর। বাজেট আরও বৃদ্ধি করতে হবে।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নির্ধারিত সময়ের অনেক আগেই বাংলাদেশ এসডিজি অর্জন করবে। আমাদের মনে রাখতে হবে উন্নয়ন মানে পকেটভর্তি টাকা নয়। উন্নয়ন হল জীবন যাত্রার উন্নয়ন। আইন মানার সংস্কৃতি তৈরি করা।

পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম বলেন বাংলাদেশ এসডিজি অর্জনে অন্যান্য দেশে চেয়ে তুলনামূলক অনেক এগিয়ে আছে। তিনি বলেন, এসডিজি খুবই জটিল ও বহুমুখী। অনেক কিছু আমাদের সাথে প্রাসঙ্গিকও না। আমাদেরকে আমাদের মত করে এগিয়ে যেতে হবে। ঢাকা বিভাগের কমিশনার মোহাম্মদ জয়নুল বারী’র সভাপতিত্বে কর্মাশালায় ঢাকা বিভাগের বিভিন্ন জেলা, উপজেলার প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।



 

Show all comments
  • ওবায়দুল হক ২৩ জুন, ২০১৯, ১১:৩৬ পিএম says : 0
    Good Decision!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ