Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

প্রশ্ন : আমার এক আত্মীয়া টেলিফোনে পরিচয়ের সূত্র ধরে ইউরোপ প্রবাসী একজনকে ভিডিও কল এর মাধ্যমে বিয়ে করেছেন। কাজী বিয়ে পড়িয়েছেন, চার জন স্বাক্ষীও ছিলাম। পাত্রী এবং স্বাক্ষীরা কাবিন নামায় স্বাক্ষর করেছেন। পাত্র-পাত্রী ভিডিও কল্ ব্যতীত কেউ কাউকে সরাসরি দেখেননি

মো: মেহেদী হাসান
গল্লামারী ব্যাংক টাউন, খুলনা

প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ৭:২১ পিএম

উত্তর : যেভাবে বর্ণনা করা হয়েছে, বিয়ে পড়ানোর নিয়ম এমন নয়। অনুপস্থিত বর কনের বিয়ে সরাসরি টেলিফোন বা ভিডিও কলে করানোর নিয়ম নেই। শরীয়তের পদ্ধতি হলো, কনে বা বর বিয়ে করানোর জন্য সাক্ষীর সামনে কাউকে এজেন্ট বা উকিল নিয়োগ করবে, এ কাজটি টেলিফোনেও সম্ভব। উকিল বিয়ের সাক্ষীর সামনে মজলিসে বসে আকদ করে নিবে। আপনাদের অনুষ্ঠিত বিয়েতে এখন উপস্থিত সাক্ষী, রেকর্ড, ভিডিওক্লিপ ইত্যাদির সাহায্যে বরের বিবাহের স্বীকৃতি বা ইজাব কবুল প্রমাণ করতে হবে। আদালত তখন রায় দেবে সত্যিই বর বিয়ে করেছিল কি না। অনুপস্থিতির বিয়ে এজন্যই শরীয়তে মানা। শরীয়তের পদ্ধতি উকিল নিয়োগ করে উপস্থিতি নিশ্চিত করা। প্রবাসে বা দূর থেকে টেলিফোনে বিয়ের নামে বর্তমানে যে পদ্ধতি চলছে, এর ফাঁকটুকু আপনার ঘটনায় স্পষ্ট হয়ে গেছে। যে জন্য শরীয়ত উকিলের মাধ্যমে মজলিসে উপস্থিতি বাধ্যতামূলক করে দিয়েছে। যেন কোনো পক্ষই পরে অস্বীকার করতে না পারে। 

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • MD.Aktarul Alam ২৪ জুন, ২০১৯, ৪:১৬ পিএম says : 0
    Thanks for giving suchlike a critical answer.
    Total Reply(0) Reply
  • Bharot Batpar ২৫ জুন, ২০১৯, ৮:৫৭ এএম says : 0
    We people hardly obey Islam & doing so called VIDEO Marriage.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন

৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ