Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

পাট কিনতে দুইশ কোটি টাকা বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ৭:৫৯ পিএম

কৃষকদের কাছ থেকে পাট ক্রয়ের লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংকের গঠিত পুনঃঅর্থায়ন তহবিল একশ কোটি টাকা বাড়িয়ে ৩০০ কোটি করা হয়েছে। একই সঙ্গে তহবিলের মেয়াদ পাঁচ বছর বাড়ানো হয়েছে। এ তহবিল থেকে সর্বোচ্চ আট শতাংশ হারে সহজ শর্তে ঋণ পাবেন পাটকল ও পাট রফতানিকারকরা।

রোববার (২৩ জুন) বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। দেশের বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, পাট খাতে সহায়তা প্রদানের জন্য বিশেষ করে কৃষকদের কাছ থেকে পাট ক্রয়ের জন্য বাংলাদেশ ব্যাংক ২০১৪ সালে পাঁচ বছরের জন্য ২০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবি গঠন করা হয়।

পুনঃঅর্থায়ন তহবিলের পরিমাণ আরও ১০০ কোটি টাকা বাড়িয়ে ৩০০ কোটি টাকায় উন্নীত করার এবং তহবিলটির মেয়াদ পরবর্তী পাঁচ বছরের জন্য বর্ধিত করার সিদ্ধান্ত হয়েছে। এ তহবিল থেকে ব্যাংক হারে অর্থ পাবে এবং ব্যাংক সর্বোচ্চ আট শতাংশ সুদহারে পাটকল ও পাট রফতানিকারকদের ঋণ প্রদান করবে। এ ছাড়া পূর্বের সার্কুলারে অন্যান্য নির্দেশনা অপরিবর্তীত থাকবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ