Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুলারহাট মসজিদের পুকুর ভরাট

চরফ্যাশন ইউএনও ও এসিল্যান্ডের হস্তক্ষেপে কাজ বন্ধ

চরফ্যাশন (ভোলা) থেকে আমির হোসেন | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ১২:০৫ এএম

ভোলার চরফ্যাশনের নুরাবাদ ইউপির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান কর্তৃক দুলারহাট থানা জামে মসজিদের ব্যবহৃত পুকুর ভরাট করে মার্কেট নির্মাণের চেষ্টার প্রতিবাদে বিক্ষোভ করেছেন ব্যবসায়ী ও মসজিদের মসুল্লিগন। এ নিয়ে দু’গ্রুপের মধ্যে উত্তেজনা দেখা দিলে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন ও সহকারী কমিশনার ভূমি আশিষ কুমার ঘটনাস্থল পরিদর্শন করে পরিস্থিতি শান্ত করেন। ভরাটের কাজ বন্ধ করে দিয়েছেন।

দুলারহাট তহসীর অফিসের সহকারী ভূমি কর্মকর্তা (এসিল্যান্ড) নাসির উদ্দিন জানান, চরতোফাজ্জল মৌজার মধ্যে দুলারহাট জামে মসজিদটি এসএ ১৪৪ খতিয়ান। তার মধ্যে ৬৭৪০ দাগে ২ শতক ও ৭৫৫ দাগে পুকুরপাড় ২৫ শতক, ৭৫৬ দাগে পুকুর ৩১ শতক। মোট ৫৬ শতক জমি রয়েছে। ১৯৫১ সালে ২০ ধারায় এ জমি সরকারের খাস খতিয়ানের অর্ন্তভূক্ত করা হয়েছে।

ব্যবসায়ী আনোয়ার হোসেন অভিযোগ করেন, দুলারহাটের ব্যবসায়ী ও মুসল্লিদের জন্য খুবই প্রয়োজন পুকুরটি। মসজিদের ব্যবহৃত সরকারি খাস খতিয়ানের ওই পুকুরটি ভরাট করে মসজিদের নামে পজেশন বিক্রি করে নুরাবাদ ইউপির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান অনৈতিক সুবিধা গ্রহণ করবেন। সরকারি খাস জমি তিনি কিভাবে দখল পজিশন বিক্রি করে তাও সাধারণ মানুষের প্রশ্ন?

দুলারহাট বাজার ব্যবসায়ীরা মফিজুল ইসলাম জানান, মসজিদের ব্যবহৃত পুকুরটি ছাড়া বাজারের আশপাশে কোন পানি নেই। বাজারে অগ্নিকান্ড সংঘটিত হলে ওই পুকুরটি একমাত্র ভরসা। তাই পুকুরটি ভরাটের পরিবর্তে রক্ষা করা প্রয়োজন।

নুরাবাদ ইউপির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান দাবি করেন, মসজিদের নামাজ পড়া জায়গা সংকট। মসজিদের সামনের পুকুরটি ভরাট করে পজেশন বিক্রি করে মসজিদের আয় করা হবে।

চরফ্যাশন সহকারী কমিশনার ভূমি আশিস কুমার বলেন, মসজিদের সামনের পুকুরটি সরকারের খাস খতিয়ানে রয়েছে। খাস খতিয়ানে থাকা পুকুর স্থানীয় চেয়ারম্যান কিভাবে ভরাট করার পরিকল্পনা করে তা আমাদের বোধগম্য নয়। আমরা সরেজমিন গিয়ে ভরাটের সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। জেলা প্রশাসকের সাথে কথা বলেছি। তিনি বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ