Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

র‌্যাগিংয়ের অভিযোগে সাভারে নিটার-এর ৭ শিক্ষার্থী বহিষ্কার

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ৯:২৬ পিএম

ঢাকার সাভারের নয়ারহাট এলাকায় ন্যাশনাল ইনন্সিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এ র‌্যাগিংয়ের নামে নির্যাতনের অভিযোগে প্রতিষ্ঠানটির দ্বিতীয় বর্ষের ৭ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।
রবিবার বিকেলে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান স্বাক্ষরিত এ সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন।
৩ বছরের জন্য ৬ষ্ঠ সেমিস্টারের মৃন্ময় বসাক ও ২ বছরের জন্য চতুর্থ সেমিস্টারের আব্দুল হালিমসহ একই সেমিস্টারের সালাউদ্দিন আহমেদ, জাহিদ হাসান, রেজাউল কবির, তালাল আল নাহিয়ান, খন্দকার সাকিব ইবনে রাকিবকে ২ বছরের জন্য বহিস্কার করা হয়েছে।
বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, বিভিন্ন সময় বিভিন্ন বিভাগের ছাত্রদেরকে ছাত্র হোস্টেলেরে বর্ধিত ভবন-১ এ ডেকে এনে দ্বিতীয় বর্ষের কয়েক জন ছাত্রদের লোহার পাইপ ও রড দ্বারা প্রহার, চরথাপ্পড় ও কিলঘুষি মেরে মারাত্মক শারিরীক জখম করে। নির্যাতনের প্রমাণসহ প্রথম বিভাগের ভুক্তভোগী কয়েক জন ছাত্র ও অভিভাবকদের লিখিত অভিযোগের প্রেক্ষিতে দোষীদের চিহ্নিত করতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।
তদন্ত কমিটি উক্ত ঘটনায় দোষীদের চিহ্নিত ও ভবিষ্যতে এ ধরণের শৃঙ্খলা বন্ধে কঠোর শাস্তির সুপারিশ করেছে।
রবিবার একাডেমিক পর্ষদের জরুরি সভায় উক্ত প্রতিবেদন পর্যালোচনা করে প্রতিষ্ঠানে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও শৃঙ্খলা বজায় রাখতে ৭ছাত্রকে বহিস্কার করা হয়। তবে নিটার কতৃপক্ষের অনুমতি ব্যতিত ক্যাম্পাসে প্রবেশ করলে তাদেরকে আজীবন বস্কিার করারও ঘোষনা দেন।
নাম প্রকাশে অনিচ্ছুক নিটার দ্বিতীয় ও তৃতীয় বর্ষের একাধিক শিক্ষার্থী জানায়, মিথ্যা অভিযোগে তাদের প্রতিষ্ঠানের ৭ শিক্ষার্থীকে অন্যায় ভাবে বহিস্কার করেছে কর্তৃপক্ষ। শিক্ষকরা কেবল নিজেদের স্বেচ্ছাচারিতা চালিয়ে যেতেই শিক্ষার্থীদের বিরুদ্ধে এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছেন।
প্রতিষ্ঠানিটির অধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান এর সাথে মুঠোফোনে এ ব্যাপারে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বহিষ্কার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ