Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

১০ হাজার কি.মি. নৌপথ পুনঃখনন করা হচ্ছে সংসদে -নৌ-পরিবহন প্রতিমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম


নৌ যাতায়াত ব্যবস্থা স¤প্রসারণের লক্ষ্যে সরকার সারা দেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ পুনঃখননের উদ্যোগ নিয়েছে। গতকাল রোববার জাতীয় সংসদের অধিবেশন শুরু হলে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সংসদকে একথা জানান।

নৌপথ সংক্রান্ত সরকারদলীয় সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, নদীমাতৃক বাংলাদেশ। নদী আমাদের প্রাণ, জীবন ও জীবিকার উৎস। ১৯৬০ সালের আগে দেশের নৌপথের দৈর্ঘ্য ছিল ২৪ হাজার কিলোমিটার। কিন্তু কালক্রমে নৌপথ সঙ্কুচিত হয়ে তা ছয় হাজার কিলোমিটারে নেমে আসে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত ১০ বছরে এক হাজার ৬০০ কিলোমিটার নৌপথ খনন করে। এরই ফলশ্রæতিতে বর্তমানে নৌপথের দৈর্ঘ্য সাত হাজার ৬০০ কিলোমিটার।

সরকারদলীয় অপর সদস্য মো. আফজাল হোসেনের অপর এক প্রশ্নের জবাবে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নিরাপদ নৌ-চলাচল ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। এ লক্ষ্যে অভ্যন্তরীণ নৌপথের দুর্ঘটনা প্রবণ এলাকায় বিআইডবিøউটিএ আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ৬টি ভেসেল স্টর্ম শেল্টারস নির্মাণের প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌ-পরিবহন প্রতিমন্ত্রী
আরও পড়ুন